বিশ্বে সপ্তম বারের মতো সুখী দেশ ফিনল্যান্ড

newsdesk
newsdesk newsdesk
প্রকাশিত: ১০:৪০ পূর্বাহ্ন, ২১ মার্চ ২০২৪ | আপডেট: ৪:৫৫ অপরাহ্ন, ১৮ মে ২০২৪

টানা সাত বছর ধরে বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় রয়েছে ফিনল্যান্ডের নাম। 
আর তালিকায় একেবারে নিচের দিকে রয়েছে আফগানিস্তান।
জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় বুধবার প্রকাশিত হয়েছে ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট-২০২৪।’
আন্তর্জাতিক সুখ দিবসের প্রাক্কালে প্রতিবছর সুখী দেশের এ তালিকা প্রকাশ করা হয়। এবারও এর ব্যতিক্রম হয়নি। প্রকাশ করা হয়েছে ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৪।’
বিশ্বের সুখী দেশ নিয়ে বার্ষিক এ তালিকায় অন্তর্ভুক্ত করা হয় ১৪৩টি দেশকে। 
এ বছরের তালিকায় যথারীতি ওপরের দিকে রয়েছে নরডিক অঞ্চলের দেশগুলো। প্রথম পাঁচটি সুখী দেশের মধ্যে রয়েছে এ অঞ্চলের আরও তিনটি দেশ ডেনমার্ক, আইসল্যান্ড ও সুইডেন। এসব দেশের অবস্থান যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ। এছাড়া সুখী দেশ হিসেবে পাঁচ নম্বরে রয়েছে ইসরায়েলের নাম।
নেদারল্যান্ডস, নরওয়ে, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়ার অবস্থান তালিকার যথাক্রমে ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে।
এক দশকেরও আগে থেকে সুখী দেশ নিয়ে এমন তালিকা প্রকাশ করা হচ্ছে। কিন্তু এবারই প্রথম বিশ্বের অন্যতম ধনী ও সমৃদ্ধ দেশ যুক্তরাষ্ট্র এবং জার্মানি প্রথম ২০টি সুখী দেশের তালিকায় স্থান পায়নি। এ বছর দেশ দু’টির অবস্থান যথাক্রমে ২৩তম ও ২৪তম।
বিপরীতে, প্রথম ২০টি দেশের তালিকায় জায়গা করে নিল কোস্টারিকা (১২তম) ও কুয়েত (১৩তম)।
আফগানিস্তান তালিকার সর্বনি¤েœ রয়েছে। দেশটিতে ২০২০ সালে পশ্চিমা সমর্থিত আশরাফ গনি সরকারকে হটিয়ে দেশটির শাসন ক্ষমতায় আসে তালেবান। এর পর থেকেই আফগানিস্তান নজিরবিহীন মানবিক সংকটে রয়েছে।
উল্লেখ্য, এ তালিকা করার ক্ষেত্রে মানুষের সুখের নিজস্ব মূল্যায়ন, সেই সঙ্গে অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতির ওপর ভিত্তি করে শূন্য থেকে ১০ সূচকে নম্বর পরিমাপ করা হয়। পাশাপাশি প্রতিটি দেশের মানুষের ব্যক্তিগত সুস্থতার অনুভূতি, ব্যক্তিগত স্বাধীনতা, উদারতা, জিডিপি ও দুর্নীতির মাত্রা বিবেচনায় নেওয়া হয়।
চলতি বছরের রিপোর্টে দেখা গেছে বিশ্বের অধিকাংশ জায়গায় বয়স্কদের তুলনায় তরুণরা বেশি সুখী। তবে সব অঞ্চলে নয়।
উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ৩০ বছরের নিচের বয়সীদের সুখের মাত্রা নাটকীয়ভাবে নিচে নেমে গেছে। সে তুলনায় বয়স্করা এসব দেশে বেশি সুখী।