শ্রমিকের অধিকার নিশ্চিত করতে সরকার যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে : শ্রম প্রতিমন্ত্রী

newsdesk
newsdesk newsdesk
প্রকাশিত: ১২:৩৪ পূর্বাহ্ন, ০১ মে ২০২৪ | আপডেট: ৯:৫৪ পূর্বাহ্ন, ১৮ মে ২০২৪

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার হচ্ছে  শ্রমবান্ধব সরকার। তাই  শ্রমিকের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান সরকার বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে।  ঢাকায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে মহান মে দিবস ২০২৪ উদ্যাপন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।
নজরুল ইসলাম চৌধুরী বলেন, শ্রমিকদের অধিকার আদায়ে ঐতিহাসিক ‘মহান মে দিবস’ রাষ্ট্রীয়ভাবে উদ্যাপনের লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এবারও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় দিনব্যাপি বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে। ‘শ্রমিক মালিক গড়বো দেশ; স্মার্ট হবে বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশে মহান মে দিবস উদ্যাপিত হবে।
প্রতিমন্ত্রী সংবাদ সম্মেলনে দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে  শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন। এ উপলক্ষ্যে রাষ্ট্রপ্রতি এবং প্রধানমন্ত্রী পৃথক বাণী প্রদান করছেন। দৈনিক পত্রিকাসমূহ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল অনুষ্ঠান সম্প্রচার করবে।
পহেলা মে সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন  কেন্দ্রে শ্রম ও কর্মসস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ নজরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সর্ম্পকিত স্থায়ী কমিটির সভাপতি এইচ এম ইব্রাহিম। অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন ও কেন্দ্রীয় তহবিল হতে দুস্থ শ্রমিকদের আর্থিক সহায়তার চেক প্রদান করা হবে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/সংস্থার মাঠ পর্যায়ের কার্যালয়সমূহ জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে এ দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করবে। সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব মোঃ মাহবুব হোসেন অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন।