পাঁচ বছর পর সাকিবের সেঞ্চুরি

newsdesk
newsdesk newsdesk
প্রকাশিত: ১১:০৫ অপরাহ্ন, ০৩ মে ২০২৪ | আপডেট: ১১:২২ পূর্বাহ্ন, ১৮ মে ২০২৪

দীর্ঘ পাঁচ বছর পর যেকোন প্রতিযোগিতামূলক ক্রিকেটে সেঞ্চুরির দেখা পেয়েছেন সাকিব আল হাসান।
আজ ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) ক্রিকেটে সুপার লিগ পর্বে গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে সেঞ্চুরি করেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে খেলতে নামা সাকিব। তার ১০৭ রানের ইনিংসের পরও গাজী গ্রুপের কাছে ২ উইকেটে হেরেছে শেখ জামাল। ১২৫ রানের ইনিংস খেলে গাজীর জয়ে অবদান রাখেন মাহফুজুর রাব্বি। 
বিকেএসপির চার নম্বর মাঠে টস হেরে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেটে ২৮০ রান করে শেখ জাামল। পাঁচ নম্বরে ব্যাট হাতে নেমে ৯টি চার ও ৭টি ছক্কায় ১০৭ রান করেন সাকিব।
২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন সাকিব। ক্যারিবিয়ানদের বিপক্ষে ঐ ইনিংসের পর গত পাঁচ বছরে ১৯৯ ইনিংসে ৩৩ বার হাফ-সেঞ্চুরির দেখা পেলেও তিন অঙ্ক স্পর্শ করতে পারেননি তিনি। 
ঢাকা লিগে এবারই প্রথম সেঞ্চুরি করলেন সাকিব। এর আগে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৯টি সেঞ্চুরির সবগুলোই আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন তিনি।
২৮১ রানের টার্গেট ২ বল বাকী রেখে স্পর্শ করে গাজী গ্রুপ। দলের পক্ষে ১১৮ বলে ৩টি চার ও ১২টি ছক্কায় ১২৫ রান করেন রাব্বি। শেখ জামালের আরিফ আহমেদ ৪টি উইকেট নেন। ১০ ওভারে ৪৭ রানে উইকেটশূণ্য ছিলেন সাকিব। 
বিকেএসপির তিন নম্বর মাঠে দিনের আরেক ম্যাচে ব্যাট হাতে ঝড় তুলেছেন  প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের জাকির হাসান। শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বিপক্ষে ৮টি চার ও ১২টি ছক্কায় ১৩২ বলে ১৫৮ রান করেন জাকির। লিস্ট 'এ' ক্রিকেটে এক ইনিংসে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কার নজির গড়লেন জাকির। বাংলাদেশের পক্ষে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা রেকর্ড আছে সৌম্য সরকারের। ২০১৯ সালে ঢাকা লিগে আবাহনীর হয়ে ২০৮ রানের অপরাজিত ইনিস খেলার পথে ১৬টি ছক্কা মেরেছিলেন সৌম্য।
জাকিরের ইনিংসের সুবাদে ১১১ রানে জয় পায় প্রাইম ব্যাংক। প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ৩৪১ রান করে প্রাইম ব্যাংক। জবাবে ২৩০ রানে অলআউট হয় শাইনপুকুর ক্রিকেট। দলের পক্ষে অমিত ১১টি চার ও ২টি ছক্কায় ১২৩ বলে ১০৪ রান করেন। প্রাইম ব্যাংকের হাসান মাহমুদ ৪টি ও নাজমুল অপু ৩টি উইকেট নেন।