”জয় হোক বা হার” তার পরও মেসিই সর্বকালের সেরা ফুটবলার-কোচ লিওনেল স্কলোনি

অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক অনলাইন ডেস্ক
প্রকাশিত: ৩:০৬ অপরাহ্ন, ১০ জুলাই ২০২১ | আপডেট: ১:৩২ অপরাহ্ন, ১৮ মে ২০২৪

রাত পোহালেই কোপার ফাইনালে মুখোমুখি হচ্ছে ব্রাজিল আর আর্জেন্টিনা। এই খেলা শুরুর আগে দুই দলের সমর্থকদের মাঝে ঝগড়া থেকে শুরু করে মারামারিও চলছে। চলছে কথার লড়াই ও। ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনার পরিসংখ্যান খুবই করুণ। তাই অনেকের মতে, কালও হয়তো লিওনেল মেসিকে শিরোপা মিস করতে হতে পারে! তবে মেসি যে সর্বকালের সেরা, তা প্রমাণ করতে ট্রফি জয়ের প্রয়োজন নেই বলে মনে করেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কলোনি।

ফাইনালের আগে সংবাদ সম্মেলনে প্রিয় শিষ্য মেসিকে নিয়ে স্কলোনি বলেন, 'জয় হোক বা হার, সে তার পরও সর্বকালের সেরা ফুটবলার। এটা প্রমাণ করতে তার কোনো ট্রফির প্রয়োজন নেই। অবশ্যই আমরা জিততে চাই। জিততে চাই আমাদের জন্য, আমাদের মানুষের জন্য এবং এতদিন ধরে আমরা যারা একসঙ্গে আছি ও সুরক্ষা-বলয় না ভাঙায় মনোযোগ ধরে রাখছি- সবার জন্য। এটা ফাইনাল ম্যাচ, সবাই জানে এটার মানে কী। ফলাফল যাই হোক না কেন, কারও জীবন থেমে থাকবে না। কারণ গত দেড় বছরে আমরা দেখেছি, দিনশেষে মানুষের জীবনের কাছে ফুটবল অনেকটাই গৌণ।

বার্সেলোনার হয়ে সব ধরনের শিরোপা জিতেছেন মেসি। কিন্তু জাতীয় দলের হয়ে একটাও জিততে পারেনি। আর্জেন্টিনাও ১৯৯৩ কোপা-আমেরিকার পর আর বড় কোনো ট্রফি জিততে পারেনি। ২৮ বছরের এই হাহাকার ঘুচানোর আরেকটি সুযোগ তাদের সামনে। যদিও ২০১৯ আসরে নেইমারবিহীন ব্রাজিলের কাছে হেরে সেমি থেকে ছিটকে পড়েছিল আর্জেন্টিনা। কাল সব ঠিক থাকলে নেইমার মাঠে নামবেন। জমজমাট লড়াই হবে দুই বন্ধু মেসি আর নেইমারের মাঝে।