রংপুরে পৌঁছেছে ১২ হাজার করোনা টিকা, মঙ্গলবার থেকে গণটিকাদান কার্যক্রম শুরু

আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি
আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৭:০১ অপরাহ্ন, ১২ জুলাই ২০২১ | আপডেট: ৫:৪৫ অপরাহ্ন, ১৮ মে ২০২৪

রংপুরে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের উৎপাদিত করোনা টিকা মর্ডানার ১২ হাজার ডোজ । আগামীকাল মঙ্গলবার (১৩ জুলাই) থেকে শুরু হবে গণটিকাদান কার্যক্রম।

তবে এই ডোজ শুধুমাত্র রংপুর সিটি কর্পোরেশন এলাকার স্থায়ী বাসিন্দাদের দেওয়া হবে। সোমবার (১২ জুলাই) সকালে মার্ডানার ১২ হাজার টিকা পৌঁছানোর কথা নিশ্চিত করে এসব কথা বলেছেন জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়। তিনি আরো বলেন- নির্ধারিত টিকা কেন্দ্রগুলোতে মডার্নার মাধ্যমে দ্বিতীয় পর্যায়ের গণটিকাদান কার্যক্রম শুরু হবে।

রবিবার (১১ জুলাই) মধ্যরাতে ভ্যাকসিনবাহী বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ফ্রিজার ভ্যানটি জেলা সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছায়। এ সময় সিভিল সার্জনসহ স্বাস্থ্য বিভাগের কর্মীরা ভ্যান থেকে ১২ হাজার ডোজের ৩টি কার্টুন নামিয়ে ইপিআর স্টোরে সংরক্ষণ করেন। টিকা গ্রহণের ব্যাপারে তিনি বলেছেন- টিকা নেওয়ার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করতে হবে, নির্ধারিত দিনে নির্ধারিত কেন্দ্রে টিকা গিয়ে নিতে হবে।

এসময় টিকা গ্রহণের কার্ড হারিয়ে গেলে কিংবা নষ্ট হয়ে গেলে অনলাইন থেকে পুনরায় কার্ডটি প্রিন্ট করে নেওয়া যাবে। সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় জানান- এসব ভ্যাকসিন কোল্ড চেইন মেইনটেইন করে ইপিআর স্টোরের আইএলআর ফ্রিজে সংরক্ষণ করা হয়েছে। প্রতি কার্টুনে ১২০ ভায়াল রয়েছে। প্রতি ভায়ালে ১০টি করে ডোজ আছে। যাদের বয়স ৩৫ এর নিচে তারা এ টিকা নিতে পারবেন না।

আগামী ৩০ দিনের মধ্যে মর্ডানার এই ডোজ প্রদান সম্পন্ন করা হবে। রংপুর সিটি কর্পোরেশনের মাধ্যমে মেডিকেল কলেজ হাসপাতাল ও সদর হাসপাতালের টিকাকেন্দ্রে টিকাদান কার্যক্রম শুরু করা হবে বলেও জানান সিভিল সার্জন। তিনি বলেন- মর্ডানার এই ১২ হাজার ডোজ শেষ হলে পর্যায়ক্রমে আরও ডোজ আসবে। উপজেলা পর্যায়ে ৪০ হাজার সিনোফার্মের টিকা পাঠানো হয়েছে। এসব টিকা আজ সোমবার থেকে প্রদান করা হচ্ছে। ইতোমধ্যে যারা নিবন্ধন করেছেন, কেবল তারাই দ্বিতীয় পর্যায়ে ডোজের টিকা নিতে পারবেন।

এ ক্ষেত্রে মোবাইলে কোনো মেসেজ (এসএমএস) না পেলেও টিকা কার্ডসহ নির্ধারিত কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন।