স্বাস্থ্য বিভাগের মহাপরিচালকের তারাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স পরিদর্শন

দিপক রায়, তারাগঞ্জ (রংপুর) প্রতিনিধি
দিপক রায়, তারাগঞ্জ (রংপুর) প্রতিনিধি দিপক রায়, তারাগঞ্জ (রংপুর) প্রতিনিধি
প্রকাশিত: ১১:০৩ পূর্বাহ্ন, ৩০ অগাস্ট ২০২১ | আপডেট: ১০:৩৭ পূর্বাহ্ন, ১৮ মে ২০২৪


রংপুরের বিভাগের স্বাস্থ্য ব্যবস্থাপনা পর্যালোচনার উদ্দেশ্যে টানা চারদিন বিভিন্ন জেলায় পরিদর্শন শেষে রংপুরের থেকে ঢাকায় ফেরার পথে রংপুরের তারাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স পরিদর্শন করেছেন স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম।রংপুরের স্বাস্থ্য ব্যবস্থাপনা পর্যালোচনার অংশ হিসেবে রবিবার দুপুরে তারাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে আকস্মিক পরিদর্শন করেন মহাপরিচালক।

উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স সূত্রে জানা যায়, রংপুর বিভাগের স্বাস্থ্য ব্যবস্থাপনা পরিদর্শনকালে রংপুর বিভাগের রংপুর, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, দিনাজপুর, পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলা পরিদর্শন করেন স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক। টানা চারদিনের এ পরিদর্শন সফর শেষে এরই অংশ হিসেবে রংপুর থেকে ঢাকায় ফেরার পথে দুপুরে তারাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স আকস্মিক পরিদর্শন করেন মহাপরিচালক। এসময় তিনি উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সের টিকাদান কার্যক্রম, হাসপাতালের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সেবার মানে মুগ্ধ হয়েছেন বলে জানা যায়। পরিদর্শনকালে তিনি স্বাস্থ্য কমপেস্নক্সে অসংক্রামক রোগ তথা ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অ্যাজমাসহ প্রভৃতি রোগের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের  সেবাদান ক্ন্দ্রে্রের শুভ উদ্বোধন ও অন্যান্য সেবাদান কেন্দ্র পরিদর্শন করেন।এরপর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত স্বাস্থ্য দপ্তরের বিভিন্ন পর্যায়ের রংপুর বিভাগীয় কর্মকর্তা, রংপুর জেলাসহ বিভিন্ন জেলা ও উপজেলা কর্মকর্তারে সাথে নিয়ে তারাগঞ্জ উপজেলা স্বাস্থ্য দপ্তরে কর্মরত বিভিন্ন 

পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, তারাগঞ্জ উপজেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় করেন। উক্ত 

মতবিনিময়ে তারাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে গর্ভবতী মায়ের সেবা দানের মান বৃদ্ধির লÿে্য একটি আল্ট্রাসনোগ্রাম মেশিন, অপারেশন থিয়েটারে রোগীরে অজ্ঞান করানোর একজন ডাক্তার, মেডিকেল অফিসার বৃদ্ধিসহ পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মী বৃদ্ধির অভিমত ব্যক্ত করেন। তারাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সটি রংপুর-দিনাজপুর মহাসড়ক সংলগ্ন হওয়ায় এখানে একটি ট্রোমা সেন্টার চালু করা ও একজন সার্জারী কনসালটেন্ট পদায়নের সুপারিশ করেছেন বলে জানা যায়। 

এসময় উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সের উন্নয়ন ও উপজেলার জনগণের সেবার মান বৃদ্ধির লÿে্য সকল ধরনের আর্থিক সহযোগিতা করবেন বলে মহাপরিচালককে আস্বস্থ্য করেন। মতবিনিময় শেষে মহাপরিচালক রংপুরের সিভিল সার্জনকে উক্ত বিষয়গুলো বাস্ত্মবায়নের লÿে্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ প্রদান করেন। স্বাস্থ্য বিভাগের মহাপরিচালকের তারাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে পরিদর্শন ও মতবিনিময়কালে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) ডা. মিজানুর রহমান, পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. নাজমুল ইসলাম, উপ-পরিচালক (এমআইএস) ডা.জসিমউদ্দিনসহ ঢাকার সিভিল সার্জন, মেডিকেল অফিসার মহাপরিচালক ও মেডিকেল অফিসার (আইএমএস)। রংপুর বিভাগের পÿে উপস্থিত ছিলেন রংপুর বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মোঃ মোতাহারম্নল ইসলাম, সহকারি পরিচালক, রংপুরের সিভিল সার্জন হিরম্ব কুমার বর্মণ, নীলফামারী ও কুড়িগ্রামের সিভিল সার্জন, রংপুরের ডেপুটি সিভিল সার্জন কানিজ সাবিহা, নীলফামারী সদর ও সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা, তারাগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও প.প.কর্মকর্তা ডা. মোছা. শামসুন্নাহার। আরো উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব আতিয়ার রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান আনিছুর রহমান লিটন ও তারাগঞ্জ প্রেসক্লাব সভাপতি খবির উদ্দিন প্রাং।