তিনবিঘা করিডর পরিদর্শনে ভারতে নিযুক্ত বাংলাদেশি উপ-হাই কমিশনার তৌফিক হাসান

এ,এল,কে খান জিবু, লালমনিরহাট জেলা প্রতিনিধি
এ,এল,কে খান জিবু, লালমনিরহাট জেলা প্রতিনিধি এ,এল,কে খান জিবু, লালমনিরহাট জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৮:২৭ অপরাহ্ন, ১০ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১০:৪৪ পূর্বাহ্ন, ১৮ মে ২০২৪

লালমনিরহাটের পাটগ্রামে সড়কের দু’পাশে বিএসএফ এর তিন ফিট দেয়াল নির্মাণের ঘটনা তদন্তে তিনবিঘা করিডোর পরিদর্শন করেছেন ভারতে নিযুক্ত বাংলাদেশি উপ-হাইকমিশনার তৌফিক হাসান।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে তিনি ভারতের কলকাতা থেকে সড়ক পথে তিনবিঘা করিডর পরিদর্শনে আসেন। এসময় তাকে বিজিবি ও বিএসএফ এর পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হয়। 

তিনি জানান, শর্ত ভঙ্গ করে এবং কোনো আলোচনা ছাড়াই তিনবিঘা করিডরে কেন সড়কের দুপাশে দেয়াল নির্মাণের চেষ্টা করা হচ্ছে তা খতিয়ে দেখতে এসেছেন তিনি। এসময় রংপুর ৫১ বিজিবির পরিচালক (সিও) লে. কর্ণেল মোহাম্মদ ঈসহাকের সঙ্গে মোবাইল ফোনে এ বিষয়ে কথা বলেন তিনি। এছাড়া, দহগ্রাম আঙ্গারপোতা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক চেয়ারম্যান হাবিবুর রহমান সহ স্থানীয় লোকজনের সঙ্গে কুশল বিনিময় ও তিনবিঘা করিডর দিয়ে চলাচলের সুবিধা ও অসুবিধা নিয়ে কথা বলেন। দু’দেশের প্রশাসন ও সাধারণ জনগণকে ধৈর্য্য ধরার জন্য অনুরোধ জানান তিনি। 

জানা যায়, উচ্চ পর্যায়ের নির্দেশে এ সফর করেন ভারতে নিযুক্ত বাংলাদেশের উপ-হাই কমিশনার। প্রায় আধাঘণ্টা অবস্থানের পর কলকাতার উদ্দেশ্যে তিনবিঘা করিডর ত্যাগ করেন তিনি। এর আগে করিডোরের রাস্তার দুই ধারে তিন ফুট উঁচু দেয়াল নির্মাণের চেষ্টা চালায় ভারতীয় সীমান্তরক্ষী (বিএসএফ)। এ ঘটনার প্রতিবাদ জানিয়ে বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় আলোচনার মাধ্যমে বিএসএফের নির্মাণকাজ বন্ধ করে দেয় বিজিবি।