দীঘিনালায় ইউপি নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
প্রকাশিত: ১০:০৭ অপরাহ্ন, ৩০ অক্টোবর ২০২১ | আপডেট: ১২:০৪ অপরাহ্ন, ১৮ মে ২০২৪

খাগড়াছড়ি পার্বত্য জেলার দীঘিনালায় ৩য় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থী নিয়ে নেতাকর্মী ও প্রার্থীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। 

উপজেলার ৩নং কবাখালী ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর হোসেনকে তৃণমূলের নেতা-কর্মীদের ভোটে হারিয়ে নৌকার মনোনয়ন পেয়েছেন নির্বাচিত উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ বারেক।

মনোনীত প্রার্থীর বিরুদ্ধে গত শুক্রবার(২৯ অক্টোবর) বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক অনুপ্রবেশকারী আখ্যা দিয়ে  সংবাদ সম্মেলন করেছেন৷ কিন্তু তৃণমূল থেকে নির্বাচিত নৌকার মাঝি মো. বারেক এ সংবাদ সম্মেলনের প্রতিক্রিয়ায় জানান, প্রয়োজনে আবারও তৃণমূল পর্যায়ে ভোট গ্রহণে তিনি সম্মত রয়েছেন। তবে নিজ দলের নেতাকর্মীদের ও জনসাধারণের মাঝে  বিভ্রান্তি ছড়ানোর প্রচেষ্টা মোটেই কাম্য নয়।  

অপরদিকে, তৃণমুল নেতাকর্মী ও প্রার্থীদের সর্বসম্মতিক্রমে ১নং সিরিয়ালে মোঃ রহমান কবির রতনের নাম থাকলেও তাকে মনোনয়ন দেয়া হয়নি৷

বৃহত্তর ১নং মেরুং ইউনিয়নে তৃনমূল ও প্রার্থীদের সমর্থনে ১নং সিরিয়ালে নাম থাকা বর্তমান চেয়ারম্যান মোঃ রহমান কবির রতনকে পেছনে পেলে ৪নং সিরিয়ালে নাম থাকা একমাত্র নারী প্রার্থী উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম লাকী মেরুং ইউনিয়নের নৌকার মাঝি হয়েছেন। এ নিয়ে তৃণমূল নেতাকর্মীদের মধ্যে দেখা মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

এবিষয়ে গত বৃহস্পতিবার(২৮অক্টোবর)বেলা ১২টায় মেরুং ইউনিয়ন(দক্ষিণ) আওয়ামী লীগের নেতাকর্মীদের নিয়ে আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে উপস্থিত হয়ে মেরুং ইউনিয়নে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মাহমুদা বেগম লাকীর বিরুদ্ধে এক অভিযোগপত্র দাখিল করেছেন বর্তমান চেয়ারম্যান মোঃ রহমান কবির রতন।

অভিযোগপত্রে বলা হয়, বিগত ২বার মেরুং ইউপি নির্বাচনে ২০১২সালে মেম্বার পদে ও ২০১৬সালে এ ইউনিয়নের ১, ২ ও ৩নং সংরক্ষিত মহিলা ওয়ার্ডে সদস্য পদে নির্বাচন করে প্রতিবারই জামানত খুইয়েছেন মাহমুদা বেগম লাকী। 

সম্প্রতি দীঘিনালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী মোহাম্মদ কাশেম বলেন, জেলা আওয়ামী লীগের নির্দেশনা মোতাবেক ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মীদের ভোটে ও সমর্থনে প্রার্থীদের তালিকা প্রেরণ করা হয়েছে।

২নং বোয়ালখালী ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মোঃ মোস্তফা। তিনি বোয়ালখালী সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি। 

এ বিষয়ে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন দেয়ার বিষয়ে তৃনমূলের সিদ্ধান্তকে অধিক প্রাধান্য দেয়া হয়। তবে নারী নেতৃত্বের বিকাশে ইউনিয়ন পরিষদ নির্বাচনে নারী প্রার্থীদের অগ্রাধিকার দিচ্ছে আওয়ামী লীগ। 

তিনি জানান, যে সকল প্রার্থীদের বিরুদ্ধে অভিযোগপত্র জমা হয়েছে তা খতিয়ে দেখা হবে।