মাটিরাঙার তবলছড়িতে শহিদুলের মনোনয়ন উচ্চ আদালতে বহাল, অফিস ও প্রচারণার অনুমতি

আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
প্রকাশিত: ১০:২৭ পূর্বাহ্ন, ০৩ নভেম্বর ২০২১ | আপডেট: ১১:৪৬ পূর্বাহ্ন, ১৮ মে ২০২৪

দ্বিতীয় ধাপে খাগড়াছড়ির মাটিরাঙার তবলছড়ি ইউনিয়ন পরিষদ নির্বাচনে জেলা নির্বাচন অফিসার কর্তৃক বাতিলকৃত শহিদুল ইসলামের মনোনয়ন উচ্চ আদালতে বৈধতার প্রেক্ষিতে প্রচারণা ও অফিস স্থাপনের অনুমতি প্রদান করা হয়েছে। 

উচ্চ আদালতের রিট পিটিশন (নং-৯৫৩৪/২০২১) মোতাবেক ৩১অক্টোবর মনোনয়নপত্র বহালের আদেশের প্রেক্ষিতে এ অনুমতি প্রদান করেন,  উপজেলা মৎস্য কর্মকর্তা ও রিটার্নিং অফিসার, ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন'২০২১। 

জানা যায়, খাগড়াছড়ির মাটিরাঙা তবলছড়ি ৩নং ওয়ার্ডের প্রার্থী শহিদুল ইসলামের বিরুদ্ধে একই ওয়ার্ডের সদস্য প্রার্থী মো. নজরুল ইসলাম কর্তৃক মনোনয়নপত্র বাতিলের অভিযোগে উপজেলা মৎস্য কর্মকর্তা ও রিটার্নিং অফিসার, ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন'২০২১ মনোনয়নপত্রের বৈধতা দেন। কিন্তু জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ সাইদুর রহমান গত ২৫অক্টোবর প্রার্থীতা বাতিল করেন।

মনোনয়নপত্র প্রার্থিতা ফিরে পেতে জেলা নির্বাচন অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেন তবলছড়ি ৩নং ওয়ার্ডের সাধারণ সদস্য প্রার্থী মো.শহিদুল ইসলাম। এ আপিলের প্রেক্ষিতে গত ৩১অক্টোবর(রবিবার) তার মনোনয়ন বৈধ ঘোষণা করেন উচ্চ আদালত।প্রার্থী মো.শহিদুল ইসলাম(টিউবওয়েল প্রতীক) বলেন, আমার প্রতিপক্ষ ৩নং ওয়ার্ডের সদস্য প্রার্থী মো.নজরুল ইসলাম আমার প্রার্থিতা বাতিলের জন্য নির্বাচন কমিশনার বরাবরে একটি অভিযোগ দায়ের করেন। এ অভিযোগের আলোকে প্রাথমিক পর্যায়ে উপজেলা মৎস্য কর্মকর্তা ও রিটার্নিং অফিসার, ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন'২০২১আমার মনোনয়ন বৈধ ঘোষণা করলেও জেলা নির্বাচন কর্মকর্তা মনোনয়ন বাতিল করেন। মনোনয়ন বাতিলের বিপক্ষে উচ্চ আদালতে আপিল করায় আমার মনোোনয়ন বৈধতা দেয়া হয়।

এলাকার নির্বাচনের পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, বিরাশি টিলা কেন্দ্রটি ঝুঁকিপূর্ণ মনে করছি। এ কেন্দ্রটি ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ ও নির্বাচনের সুষ্ঠু পরিবেশ ও জনগণের ভোটাধিকার নিশ্চিত করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি। যাতে করে সর্বস্তরের ভোটারগণ নির্বিঘ্নে তাদের পছন্দের প্রার্থীকে ভোটাধিকার প্রয়োগ করতে পারন।

উল্লেখ্য, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী  দ্বিতীয় ধাপে নির্বাচনে মাটিরাঙা উপজেলা ও গুইমারা উপজেলার ১০টি ইউনিয়নে ২১অক্টোবর মনোনয়নপত্র যাছাই-বাছাই, ২৬অক্টোবর প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ, ২৭অক্টোবর প্রতীক বরাদ্দ১১নভেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।