ভূয়াছড়ি গুচ্ছগ্রামের রেশনে সিদ্ধ চাল পেয়ে ৪১১ কার্ডধারী আনন্দিত

আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
প্রকাশিত: ৫:৪৫ অপরাহ্ন, ০৪ নভেম্বর ২০২১ | আপডেট: ১:৪৪ অপরাহ্ন, ১৮ মে ২০২৪

খাগড়াছড়ি জেলা সদরের  ভূয়াছড়ি বাঙালী গুচ্ছগ্রামে ৩ডিও আতবের পরিবর্তে সিদ্ধ চাল পেয়ে ৪১১কার্ডধারীর মাঝে দেখা দিয়েছে খুশির আমেজ।

বুধবার(০৩ নভেম্বর) সকাল থেকে প্রতি কার্ডধারীর অনুকুলে বরাদ্দকৃত ৩ডিও রেশনের চাল ১০৭.৮৪কেজি ও গম ১৪৭.২৯কেজি করে বিতরণ শুরু হয়েছে।

বিগত ডিও গুলোতে বাঙালি গুচ্ছগ্রামের রেশনে আতব চাল দেয়ায় এ নিয়ে বাঙালিরা পড়ে চরম বিপাকে। কারণ বাঙালিরা আতব চালের ভাত খেতে অভ্যস্ত নয়। তাই অধীকাংশ কার্ডধারী সিদ্ধ চাল কিনতে আতব চাল বিক্রি করে দেয়। এতে করে রেশন কেনা-বেচার ব্যাবসার মাধ্যমে রেশন বিতরণে অনিয়ম হচ্ছে বলে অনেক এলাকায় আলোচনা-সমালোচনা শোনা যায়।

কিন্তু এবারের ৩ডিওতে আতব চালের পরিবর্তে সিদ্ধ  চাল দেয়ায় এ রেশন পেয়ে গুচ্ছগ্রামে বইছে খুশির জোঁয়ার। সকলেই নিজ নিজ রেশন বিক্রি না করে ঘরে নিয়ে যেতে দেখা গেছে। 

ভূয়াছড়ি অ-উপজাতীয় গুচ্ছগ্রামের সভাপতি আবু তালেব(মেম্বার) জানান, গুচ্ছগ্রামের রেশন বিতরণে ৭সদস্য বিশিষ্ট কমিটি ও ইউএনও’র প্রতিনিধি হিসেবে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বিপেন্দু চাকমা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, খাগড়াছড়ি সদর এর উপস্থিতিতে স্বচ্ছতার সাথে রেশন বিতরণ কার্যক্রম শুরু করা হয়।

এসময় রেশন সামগ্রী  বিতরণকালে ভূয়াছড়ি সাব-জোনের সৈনিক, সাবেক মেম্বার ও বিভিন্ন মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

গুচ্ছগ্রামের রেশন বিতরণে দায়িত্বপ্রাপ্ত সভাপতি আরো  জানান, কার্ডধারীদের নামে সঠিকভাবে চাল-গম তুলে দিয়ে সুনাম অক্ষুন্ন রাখাটাই হচ্ছে আমাদের প্রধান দায়িত্ব। এবার আতব চালের  পরিবর্তে ৩ডিও সিদ্ধ চাল দেয়ায় শতভাগ কার্ডধারী স্ব-স্ব রেশন তাদের বাড়িতে নিয়ে গেছে।

খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলার ৪টি গুচ্ছগ্রামে ১১৭১টি কার্ডধারী পরিবারের অনুকুলে অক্টোবর, নভেম্বর  ও ডিসেম্বর মাসের চাল ও গম বরাদ্দ পাওয়া গেছে এবং স্ব-স্ব এলাকার অনুকুলে উপ-বরাদ্দ প্রদান করা হয়েছে।