সাদুল্লাপুরের ধাপেরহাটে বেশি দামে সার বিক্রির অপরাধে ব্যবসায়ীকে জরিমানা

আল কাদরি কিবরিয়া সবুজ, (গাইবান্ধা) প্রতিনিধি
আল কাদরি কিবরিয়া সবুজ, (গাইবান্ধা) প্রতিনিধি আল কাদরি কিবরিয়া সবুজ, (গাইবান্ধা) প্রতিনিধি
প্রকাশিত: ৮:৪৫ অপরাহ্ন, ১২ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১১:৪৪ পূর্বাহ্ন, ১৮ মে ২০২৪

গাইবান্ধার সাদুল্লাপুরে সরকার নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দামে সার বিক্রি, অবৈধভাবে সার আমদানী ও পাচার এবং ক্যাশ ম্যামো ছাড়া বিক্রির অপরাধে এক সার বিক্রেতাকে অর্থদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

১২ ডিসেম্বর রবিবার দুপুরে উপজেলার বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত এ অভিযান চালান। নির্বাহী ম্যাজিস্ট্রেট তাইফুর রহমান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। 

এ সময় সাদুল্লাপুর উপজেলা কৃষি অফিসার খাজানুর রহমান, কৃষি সম্প্রসারণ অফিসার মাহবুল আলম বসনীয়, আবুল কালাম আজাদ, উপসহকারী কৃষি অফিসার মোস্তাফিজুর রহমান ও থানা-পুলিশ ভ্রাম্যমাণ আদালতকে সহায়তা করেন।

ভ্রাম্যমাণ আদালত ও উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার ধাপেরহাটে ‘সবুজ সার বিতান’ সরকার নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দামে সার বিক্রি, অবৈধভাবে সার আমদানী ও পাচার এবং ক্যাশ ম্যামো ছাড়া সার বিক্রি করছিলেন। স্থানীয় কৃষকদের এমন অভিযোগের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

সরকার নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দামে সার বিক্রি, অবৈধভাবে সার আমদানী ও পাচার এবং ক্যাশ ম্যামো ছাড়া বিক্রি করায় ওই ব্যবসা প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী আলহাজ্ব শফিয়ার রহমানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ধারায় তাকে এ দন্ড দেয়া হয়।

এসময় উপজেলা কৃষি অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কৃষকদের উদ্দেশ্য বলেন, উচ্চ মূল্যে সার বিক্রি করলে আপনারা সাথে সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবগত করবেন। বর্তমান সরকার কৃষি উৎপাদন বৃদ্ধিতে ও উৎপাদন খরচ কমাতে কৃষকদের সারে ভরতুকি প্রদান করছেন। এতে কিছু কিছু অসাধু ব্যবসায়ী কৃত্রিম সংকট তৈরি করে সরকারকে বেকায়দায় ফেলার পাঁয়তারা করছেন। প্রকৃত পক্ষে সারের কোন সংকট নেই।