খাগড়াছড়ির মানিকছড়িতে লোকালয়ে বন্য হাতি, আতঙ্কে এলাকাবাসী

আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
প্রকাশিত: ১:১৫ অপরাহ্ন, ১৫ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১১:১৫ পূর্বাহ্ন, ১৮ মে ২০২৪

খাগড়াছড়ি পার্বত্য জেলার মানিকছড়িতে আকস্মিকভাবে দুটি বন্য হাতি লোকালয়ে প্রবেশ করায় জনমনে উৎকণ্ঠা ও আতঙ্কের সৃষ্টি হয়। 

সোমবার(১৩ ডিসেম্বর) সকালে মানিকছড়ি সদরের অদূরে কর্নেল বাগানের পশ্চিমে এয়াতলংপাড়া এলাকায় হঠাৎ দুটি বন্য হাতি দেখা যায়।

উৎসুক জনতা হাতি দুটিকে দেখতে ভিড় করে। এ সময় জনতার ভিড় সামলাতে বন বিভাগকে খবর দেয়া হয়। বন বিভাগের লোকজন, পুলিশ, সেনাবাহিনী ও স্থানীদের সহায়তায় লোকজনকে শান্ত রাখার চেষ্টা করা হয়। পাশাপাশি হাতি দুটিকে বিরক্ত না করার জন্য অনুরোধ জানানো হয়। 

এদিকে বিকাল সাড়ে ৩টার দিকে পান্নাবিলের নাথপাড়া হরিমন্দির এলাকায় দিলীপ দাশের একটি মাটির ঘর ও একটি টিনশেড ঘরসহ চারপাশে ভাঙচুর চালায় হাতি দুটি। তবে এ সময় জানমালের কোনো ক্ষতি হয়নি।

জানা যায়, হাতি দুটি মানিকছড়ি উপজেলা সদর থেকে অনেক দূরে গহীন অরণ্যে অবস্থান করছে। তবে হাতিগুলোকে গন্তব্যে পৌঁছাতে কাজ করছে বন বিভাগ।

ইউপি সদস্য মো. আবুল হাশেম জানান, লোকালয়ে হাতি আসার খবরে স্থানীয়দের জানমালের নিরাপত্তায় বন বিভাগের পাশাপাশি সেনাবাহিনী ও পুলিশ সকাল থেকে কাজ করে যাচ্ছে। তবে এলাকাবাসী খুবই আতঙ্কের মধ্যে আছে।

মানিকছড়ি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো. শাহনুর আলম বলেন, লোকালয়ে আসা হাতিগুলো এখনও গহীন অরণ্যে অবস্থান করছে। সাধারণ মানুষের নিরাপত্তায় সকাল থেকেই পুলিশ দায়িত্ব পালন করছে। 

খাগড়াছড়ির সহকারী বন সংরক্ষক মো. মুজাম্মেল হোসেন জানান, খবর পেয়ে আমাদের লোকজন হাতিকে নিরাপদ গন্তব্যে পৌঁছাতে প্রয়োজনীয় নানা পদক্ষেপ গ্রহণ করেছে।