রংপুরে বৃষ্টিতে ভিজে কঠোর অবস্থানে প্রশাসন- বিধি নিষেধ না মেনে ঘোরাফেরা করছে মানুষ

আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি
আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৬:৪৯ অপরাহ্ন, ০১ জুলাই ২০২১ | আপডেট: ৬:৪৯ অপরাহ্ন, ০১ জুলাই ২০২১

সারাদেশের মত রংপুরেও করোনার বিস্তার রোধে সরকার কর্তৃক ঘোষিত কঠোর বিধি নিষেধ কার্যকর করতে মাঠে নেমেছে প্রশাসন। সর্বাত্ন লকডাউনে সারাদিন বৃষ্টিতে ভিজে কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন, কিন্তু বিধি নিষেধ না মেনে প্রয়োজন ছাড়াই ঘোরাফেরা করছে সাধারণ মানুষ।

আজ বৃহস্পতিবার (০১ জুলাই) সকাল থেকেই রংপুর নগরীতে র‌্যাব, সেনাবাহিনী, বর্ডার গার্ড ও পুলিশের ব্যাপক নিরাপত্তা বেষ্টনী দেখা গেছে। পুলিশ কিংবা প্রশাসনের অন্যান্য বাহিনীর কাছে খোরা যুক্তি দেখিয়ে চলাফেরা করছে তারা। অনেকেই বলছে সর্বাত্নক লকডাউন দেখতে তারা বাইরে বের হয়েছে। তবে জরুরি প্রয়োজন ছাড়া দোকানপাট, হাটবাজার ও রাস্তাঘাটে মানুষের ঘোরাফেরা বন্ধে টহল বাড়িয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এদিকে শহরের বিভিন্ন জনগুরুত্বপূর্ন স্থানে নির্বাহী ম্যাজিস্ট্রেড, সড়কের মোড়ে মোড়ে পুলিশের চেকপোস্ট এবং শহর জুড়ে সেনাবাহিনী, বর্ডারগার্ড ও আনসার বাহিনী কড়া নিরাপত্তা বেষ্টনী তৈরী করলেও  গ্রাম অঞ্চলের হাট-বাজার দোকানগুলোতে রয়েছে মানুষের উপচে পড়া ভিড়। অসচেতন এই মানুষেরা ব্যবহার করছে না মাক্স। অন্যদিকে স্বল্প পরিসরে যানবাহন চলার কারণে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় করছে ব্যাটারি চালিত অটো কিংবা অটো রিক্সা চালকরা।

সকাল থেকে বিকেল পর্যন্ত রংপুর নগরীর মডার্ন মোড়, পার্কের মোড়, লালবাগ, খামার মোড়, শাপলা চত্বর, জাহাজ কোম্পানি মোড়, পায়রা চত্বর, ডিসির মোড়, মেডিকেল মোড়, ধাপ চেকপোস্ট, রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল, এরশাদ মোড়সহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, লকডাউন বাস্তবায়নে বিভিন্ন প্রচার-প্রচারণা চালাচ্ছে- রংপুর জেলা প্রশাসন, সিটি করপোরেশন, সেনাবাহিনী, বর্ডার গার্ড, র‌্যাব ও পুলিশ সদস্যরা।

তবে নগরীতে জরুরি সেবার আওতাভুক্ত সরকারি বিধি মোতাবেক ঔষুধের দোকান, হোটেল, রেস্তোরাঁ, খাদ্য সামগ্রীর দোকান খোলা রয়েছে। চলাচল করছে বিধিনিষেধের আওতামুক্ত যানবাহন। তবে অলিগলিতে, মোড়ে মোড়ে ও বাজারে মানুষের অহেতুক ঘোরাফেরা ও উপস্থিতি ছিল লক্ষনীয়। আইন-শৃংখলা বাহিনী বলছে বিনা প্রয়োজনে কাউকে বের হতে দেওয়া হচ্ছে না।

জানা গেছে- করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রংপুর নগরীতে ২ পাল্টুন বিজিবি ৪টি ভাগে বিভক্ত হয়ে টহল দিচ্ছে এছাড়াও রংপুরের আট উপজেলায় আটটি এবং রংপুর সিটি করপোরেশন এলাকায় সেনাবাহিনীর একটি টহল টিম কাজ করছে এবং পুলিশ ও র‌্যাবের জনসচেতনতা বৃদ্ধিতে মাইকিংসহ টহল ও সচেতনতা মুলক প্রচারণ অব্যাহত রয়েছে।