রংপুর গরুর হাট বন্ধ থাকায় অনলাইনে গরু বিক্রয় নিয়ে হতাশায় খামারীরা

আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি
আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৪:২৭ অপরাহ্ন, ০৭ জুলাই ২০২১ | আপডেট: ৪:২৭ অপরাহ্ন, ০৭ জুলাই ২০২১

আসন্ন কোরবানি ঈদকে সামনে রেখে রংপুর জেলার সর্ববৃহৎ গরুর হাট লালবাগসহ ছোট-বড় ৩৫টি গরুরহাট করোনাকালীন বিধি-নিষেধের কারণে বন্ধ থাকায় অনলাইনে গরু বিক্রয় নিয়ে হতাশায় ভুগছে অনেক খামারী।

বুধবার (০৭ জুলাই) রংপুর নগরীর ১৫ নং ওয়ার্ড আক্কেলপুরে অবস্থিত পুষ্পিতা ডেইরী ফার্মের সার্বিক তত্ত্বাবধায়ক রফিকুল ইসলামের সাথে কথা হলে বিডি দর্পন ২৪.কম’কে হতাশার কথা জানান তিনি। এসময় তিনি বলেন- আমরা প্রতি বছরের ন্যায় চলতি বছরেও কোরবানির ঈদে বিক্রির জন্য পুষ্পিতা ডেইরী ফার্মে দেশী ও বিদেশী জাতের ৫০টি গরুর বাজারজাত করণের জন্য প্রস্তুত করেছি।

কিন্তু গত রবিবার ও আজ বুধবার, ঈদের আগেই দুটি হাটের দিন করোনার কারণে আমরা গরু বিক্রয় করতে পারলাম না। ফলে গরু বিক্রয় নিয়ে দুশ্চিন্তায় রয়েছি। আবার অনলাইনে সব গরু বিক্রি হবে কিনা সেটাও তো নিশ্চিত নয়। আমরা সবগুলো গরু বিক্রয় করতে না পারলে আমাদেরকে মোটা অংকের লোকসান গুনতে হবে।

তিনি আরো জানিয়েছেন পুষ্পিতা ডেইরী ফার্মে উন্নত জাতের গরুর মধ্যে ব্রাহামা জাত- ১০টি, ফ্রিজিয়ান জাত- ০৯টি, শাহিওয়াল-৮টি, দেশী গরু রয়েছে-২৩টিসহ মোট ৫০টি গরু বাজারজাত করার চিন্তা রয়েছে। এই ৫০টি গরুর জন্য প্রতিদিন ৫/৬জন লোকের দরকার হয়, গরুর খাবার তৈরীসহ অন্যান্য পরিচর্যার জন্য। ফলে গরুর খাবার ও পরিচর্যাকারীদের বেতনসহ প্রতি মাসে প্রায় এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা খরচ হয়। এবছর সব গরু বিক্রি না হলে পুষ্পিতা ডেইরী ফার্মের লোকসান হবে আনুমানিক প্রায় ২০ লক্ষ টাকা।

বিষয়টি নিয়ে পুষ্পিতা ডেইরী ফার্মের মালিক রংপুর মহানগর দোকান মালিক সমিতির সভাপতি শাহ মোঃ আশরাফুদ্দৌলা আরজু জানায়- আমি প্রতিবছর স্থানীয় বাজারে কোরবানির গরুর চাহিদা মেটাতে আমার ফার্ম হতে কিছু সংখ্যক গরু কোরবানির জন্য প্রস্তুত করে থাকি।

এবছরও তার ধারাবাহিকতা অব্যাহত রয়েছে, কিন্তু করোনাকালীন লকডাউনের ফলে কঠোর বিধি-নিষেধ আরোপ করায় গরু বিক্রয় নিয়ে চিন্তায় রয়েছি। অনলাইনে সব গরু বিক্রয় হবে কি না তার কোন নিশ্চয়তা এখন পর্যন্ত পাচ্ছি না। গরুগুলো বিক্রি না হলে আমাকে মোটা অংকের লোকসান গুনতে হবে।