বঙ্গবন্ধুর সহোচর সাবেক সাংসদ তোফাজ্জল হোসেনের দাফন সম্পন্ন

আল কাদরি কিবরিয়া সবুজ, (গাইবান্ধা) প্রতিনিধি:
আল কাদরি কিবরিয়া সবুজ, (গাইবান্ধা) প্রতিনিধি: আল কাদরি কিবরিয়া সবুজ, (গাইবান্ধা) প্রতিনিধি:
প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ন, ০৮ জুলাই ২০২১ | আপডেট: ১:৪৩ অপরাহ্ন, ১৮ মে ২০২৪



মহান মুক্তিযুদ্ধের বিশিষ্ট সংগঠক বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহোচর এবং তাঁর সংসদের সর্বকনিষ্ঠ সাবেক পার্লামেন্টারিয়াল, উপজেলা আওয়ামী লীগ সাবেক সাধারণ সম্পাদক ও সভাপতি, উপজেলা ডায়াবেটিক সমিতির সভাপতি আলহাজ্ব তোফাজ্জল হোসেন সরকার ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি বুধবার (৭ জুলাই) সন্ধা সাড়ে ৬টায় পৌরশহরের নুনিয়াগাড়ীর (প্রফেসরপাড়া) নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। দীর্ঘদিন থেকে বার্ধক্যজনিত বিভিন্ন জটিল রোগে অসুস্থতায় ভুগছিলেন তিনি। 

পলাশবাড়ী পৌরশহরের ৮নং ওয়ার্ড বৈরী হরিণমারী (শ্রীপুর) গ্রামের সভ্রান্ত সরকার পরিবারের মরহুম সাফায়েত উল্লাহ সরকারের ছেলে আলহাজ্ব তোফাজ্জল হোসেন সরকার। 

মৃত্যুকালে তিনি অবসরপ্রাপ্ত শিক্ষিকা স্ত্রী, ১ ছেলে, ২ মেয়ে, জামাতা, পুত্রবধূ, নাতী-নাতনী, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশি, রাজনৈতিক সহকর্মী ও শুভাকাঙ্খীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বৃহস্পতিবার (৮ জুলাই) সকাল ১০টায় পলাশবাড়ী এসএম পাইলট মডেল সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মুসুল্লীর অংশগ্রহণে প্রথম এবং গ্রামের বাড়ীতে সকাল ১১টায় দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। শেষে পারিবারিক কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন করা হয়। তাঁর মৃত্যুর খবরে বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব পড়ুয়া স্বাক্ষরিত দলীয় এক প্রেস বিজ্ঞপ্তিতে বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি জননেত্রী শেখ হাসিনা এমপি এবং সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি গভীর শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন। 

জানাজা পূর্ব উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ প্রশাসক মো. কামরুজ্জামান নয়নের নেতৃত্বে ও থানা অফিসার ইনচার্জ মো. মাসুদুর রহমান মাসুদের তত্ত্বাবধানে মরহুমকে সম্মান জানিয়ে তাঁর কফিনে গার্ড-অব-অনার প্রদান করা হয়। এসময় উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী এবং ভ্রাতিপ্রতীম সংগঠন সমূহ মরহুমের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করে পুষ্পার্ঘ্য অর্পন করেন। 

তৎকালীন রংপুর-২২ নির্বাচনী এবং বর্তমান গাইবান্ধা-০৩ আসনের তুখোর এ সাবেক সাংসদ আলহাজ্ব তোফাজ্জল হোসেন সরকারের জীবদ্দশার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের চড়াই-উৎরাই, জেল-জুলুম ও নির্যাতনসহ নানা দিকের স্মৃতিচারণ করে জানাজা পূর্ব বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবু বকর প্রধান, সহ-সভাপতি উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ, সহ-সভাপতি আলী মোস্তফা রেজা গোলাপ, শহিদুল ইসলাম বাদশা, পৌর মেয়র গোলাম সরোয়ার প্রধান বিপ্লব, উপজেলা আ’লীগ যুগ্ম সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ইউপি চেয়ারম্যান তৌহিদুল ইসলাম মন্ডল, সাংগঠনিক সম্পাদক মো. ফিরোজ কবির সুমন, মুক্তিযোদ্ধা সংসদ সাবেক কমান্ডার আব্দুর রহমান, থানা বিএনপি’র সাবেক সভাপতি শাহ্ আলম সরকার, জাপা নেতা মাহমুদুজ্জামান সরকার বাদশা, উপজেলা ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি আলহাজ্ব রফিকুল ইসলাম মিনু, উপজেলা কমিউনিস্ট পার্টির সভাপতি সৈয়দ মাহমুদুল হক, গাইবান্ধা সাবেক পৌর মেয়র আ’লীগ নেতা অ্যাড. শাহ্ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন, সাদুল্লাপুর উপজেলা আ’লীগ সাধারণ সম্পাদক উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শাহারিয়ার খান বিপ্লব, বিশিষ্ট ব্যবসায়ী আবু তালেব সরকার তারা, অধ্যক্ষ সিদ্দিকুল ইসলাম লিটন ও মরহুমের ছেলে হাসান ইমাম বিদ্যুৎ প্রমুখ। সঞ্চালনায় ছিলেন উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ শামিকুল ইসলাম সরকার লিপন। 

অপরদিকে; গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর-পলাশবাড়ী) নির্বাচনী আসনের সাংসদ বাংলাদেশ কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাড. উম্মে কুলসুম স্মৃতি, বাংলাদেশ আওয়ামী লীগ রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন শফিক, গাইবান্ধা জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাড. শামস-উল আলম হিরু, সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক, পলাশবাড়ী ও সাদুল্লাপুর উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ, বিএনপি দলীয়, প্রেস ক্লাব পলাশবাড়ী ছাড়াও স্থানীয় সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠন সমূহের নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনাসহ শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে পৃথক বিবৃতি প্রদান করেছেন। প্রথম নামাজে জানাজায় ইমামতি করেন মাদ্রাসা জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাও. আসাদুজ্জামান আসাদ ও দ্বিতীয় নামাজে জানাজায় ইমামতি করেন শ্রীপুর জামে মসজিদের পেশ ইমাম মাও. আব্দুস সোবাহান।