পীরগাছায় প্রতিবন্ধী ছেলের দেয়া আগুনে প্রবাসির বাড়ি পুড়ে ছাই

একরামুল ইসলাম, পীরগাছা, (রংপুর) প্রতিনিধি
একরামুল ইসলাম, পীরগাছা, (রংপুর) প্রতিনিধি একরামুল ইসলাম, পীরগাছা, (রংপুর) প্রতিনিধি
প্রকাশিত: ১০:০৮ অপরাহ্ন, ১১ জুলাই ২০২১ | আপডেট: ২:০৪ অপরাহ্ন, ১৮ মে ২০২৪

রংপুরের পীরগাছায় প্রতিবন্ধী ছেলের দেয়া আগুনে প্রবাসির বাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। এতে আসবাবপত্র, নগদ টাকা ও ধান-চাল মুহুর্তে ভষ্মিভূত হয়ে যায়।

রোববার (১২জুলাই) সকালে উপজেলার কৈকুড়ী ইউনিয়নের দক্ষিণ নজর মামুদ গ্রামে এ ঘটনা ঘটে। পরে পীরগাছা ফায়ার সার্ভিসের কর্মীরা দেড় ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। ঘটনার পর থানা পুলিশ ৯৯৯ খবর পেয়ে প্রতিবন্ধী যুবক ও তার মাকে উদ্ধার করে পীরগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান।

জানা গেছে, ওই গ্রামের প্রবাসী আবুল হোসেনের সংসারে সুখের আশায় বাড়িতে তার তিন ছেলে আমিনুল ইসলাম, আইয়ুব আলী ও প্রতিবন্ধী আইনুল ইসলাম এবং স্ত্রী আমেনা বেগমকে দেশে রেখে বিদেশে পাড়ি জমান। এদিকে কাজের সন্ধানে তার দুই ছেলে ঢাকায় অবস্থান করেন। প্রতিবন্ধী মেঝ ছেলে আইনুল ইসলামে নিয়ে চলছিল স্ত্রী আমেনা বেগমের সুখের সংসার।

আইনুল ইসলাম বিগত ৬ বছর পূর্বে বিয়ে করলেও সে স্ত্রী তাকে ছেড়ে চলে যান। এরপর থেকে আইনুল ইসলাম মানসিক ভাবে ভেঙ্গে পড়েন এবং মস্তিষকে বিভ্রাট দেখা দেয়। পরে দীর্ঘদিন চিকিৎসার পর সে ভালো হলে আবারও বিয়ে করানো হলেও মাঝে মাঝে সে পাগলামি করতে থাকে। গত শনিবার সকালে সে মানসিক ভারসাম্য হারিয়ে ফেললে আপন চাচা তৈয়ব আলী, চাচাতো ভাই সাব্বির এবং ভগ্নিপতি আব্দুর জব্বারকে লাঠি দিয়ে মারপিট করে গুরুতর আহত করেন। আহত অবস্থায় ভগ্নিপতিকে পীরগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

ওই রাতে তাকে দড়ি দিয়ে বেঁধে রাখা হলে গতকাল রোববার সকালে সে কৌশলে দড়ি খুলে আবারও বাড়িঘর ভাংচুর চালাতে থাকে। এক পর্যায়ে এলাকাবাসীর সামনে ঘরের ভিতর তেল ঢেলে আগুন আগুন ধরিয়ে দেয়। এতে মুহুর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়লে এলাকাবাসী এগিয়ে আসলেও তার বাঁধার মুখে কেউ আগুন নিভাতে সাহস পাননি। পরে পীরগাছা ফায়ার সার্ভিসের কর্মীরা খবর পেয়ে দেড় ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন এবং প্রতিবন্ধী আইনুল ইসলামে আটক করেন।

মুহুর্তের আগুনে ৩টি বসত ঘর, একটি রান্না ঘর, একটি গোয়াল ঘর, তিনটি ফ্রিজ, আসবাবপত্র, নগদ টাকা, ধান-চালসহ প্রায় ৭ লক্ষাধিক টাকার মালামাল ভষ্মিভূত হয়। এসময় ৯৯৯ খবর পেয়ে পীরগাছা থানা পুলিশ প্রতিবন্ধী ছেলে আইনুল ও তার মা আমেনাকে উদ্ধার করে পীরগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হলে উন্নত চিকিৎসার জন্য পরে তাদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

সরেজমিনে গেলে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, মা আমেনা বেগমের কারণে ছেলে আজ পাগল। অন্য দুই ছেলেও ঢাকায়। তার কারণে সংসারটি আজ তছনছ হয়ে গেছে। পীরগাছা ফায়ার সার্ভিসের ষ্টেশন কর্মকর্তা তুষার কান্তি রায় বলেন, আমরা দেড় ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনি। এতে ৩ লাখ টাকার মালামাল পুড়ে গেলেও ২ লাখ টাকার মালামাল উদ্ধার করা হয়েছে।

পীরগাছা থানার এএসআই শ্রী পরিমল চন্দ্র সরকার বলেন, ৯৯৯ খবর পেয়ে প্রতিবন্ধী ছেলে আইনুল ইসলাম ও আহত মা আমেনা বেগমকে উদ্ধার করে পীরগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে