তুরষ্কের রাষ্ট্রপতির নামানুসারে পীরগাছায় একটি গ্রামের নাম হলো ‘তাইয়্যেপপুর’

একরামুল ইসলাম  পীরগাছা, রংপুর প্রতিনিধি
একরামুল ইসলাম পীরগাছা, রংপুর প্রতিনিধি একরামুল ইসলাম পীরগাছা, রংপুর প্রতিনিধি
প্রকাশিত: ৯:৪০ অপরাহ্ন, ১২ অগাস্ট ২০২১ | আপডেট: ১২:২৪ অপরাহ্ন, ১৮ মে ২০২৪

তুরষ্কের রাষ্ট্রপতি রেজেপ তাইয়িপ এরদোয়ান এর নামের সাথে মিল রেখে রংপুরের পীরগাছার একটি গ্রামের নামকরণ হলো ‘তাইয়্যেপপুর’। বৃহস্পতিবার (১২আগস্ট) দুপুরে উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের গোপাল মৌজার বেকাটারী গ্রামের নাম পরিবর্তন করে ‘তাইয়্যেপপুর’ নামকরণের ফলক উম্মোচন করেন ওই গ্রামের বাসিন্দা পীরগাছা মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক রফিকুল হাসান ও ওই ওয়ার্ডের ইউপি সদস্য আবুল কাশেম।

গ্রামবাসী সরকারি সকল কর্মকান্ডে নতুন নাম তাইয়্যেপপুর বাস্তবায়নের জন্য ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন। ওই গ্রামের প্রবেশ পথে কয়েক শতাধিক নারী-পুরুষ ও শিশুরা ‘তাইয়্যেপপুর’ গ্রামের নামকরণের জন্য ব্যানার হাতে দাঁড়িয়ে পড়েন।

এসময় বক্তব্য দেন পীরগাছা মহিলা কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রভাষক রফিকুল হাসান, ওই ওয়ার্ডের ইউপি সদস্য আবুল কাশেম, হামিদ মিয়া, আমির হামজা, সুফিয়ান, মনোয়ারা বেগম, রেখা বেগম প্রমুখ।

ওই গ্রামের বাসিন্দা রুপবান বেগম বলেন, বেকাটারী নাম নিয়ে আমরা অনেক সমস্যার সম্মুখীন হয়েছি। অনেকে কটু কথা বলেন। তাই গ্রামের লোকজন সিদ্ধান্ত নিয়ে মুসলিম বিশে^র অন্যতম নেতা তুরষ্কের রাষ্ট্রপতি রেজেপ তাইয়িপ এরদোয়ান এর নামের সাথে মিল রেখে ‘তাইয়্যেপপুর’ করা হলো। এখন থেকে এ গ্রামটি ওই নামে পরিচিত হবে।

প্রভাষক রফিকুল হাসান বলেন, আমাদের এ গ্রামের অনেক শিক্ষিত মানুষ বিভিন্ন স্থানে কর্মরত। অনেকে বিদেশে অবস্থান করছেন। কিন্তু এ নামটি নিয়ে অনেকে তুচ্ছ-তাচ্ছিল্য করে বসে। তাই শিক্ষিত সমাজে একজন অন্যায়ের প্রতিবাদী দেশের রাষ্ট্রপতির নামে হবে এটাই আমরা চাই।