বীর মুক্তিযোদ্ধা কমরেড চন্দন ঘোষ এর ইন্তেকাল

আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি
আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি আপেল মাহমুদ, রংপুর জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১০:৫৪ অপরাহ্ন, ১৯ অগাস্ট ২০২১ | আপডেট: ১০:৫৪ অপরাহ্ন, ১৯ অগাস্ট ২০২১

রংপুরে ইন্তেকাল করেছেন রংপুর জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক, বীর মুক্তিযোদ্ধ কমরেড চন্দন ঘোষ। বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক, কৃষক সমিতির প্রবীন নেতা, বীর মুক্তি যোদ্ধা কমরেড চন্দন ঘোষ বৃহস্পতিবার (১৯ আগষ্ট) সকাল ০৯টা ৩০ মিনিটে অসুস্থ্যতা জনিত কারণে মৃত্যুবরণ করেছেন। তিনি দীর্ঘদিন ধরে কিডনি সংক্রান্ত জটিল রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৫ বছর। ব্যক্তি জীবনে তিনি বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হননি, ছিলেন চির কুমার ছিলেন।

বৃহস্পতিবার বিকেলে রংপুর নগরীর স্টেশন রোডস্থ রংপুর জেলা কমিউনিস্ট পার্টির কার্যালয়ে তার মরদেহ নিয়ে আসা হয়। এসময় কমিউনিস্ট পার্টির রংপুর জেলা ও মহানগর কমিটি, গণতন্ত্রী পার্টি, ছাত্র ইউনিয়ন, জাসদ, বাসদ, পুজা উদ্যাপন পরিষদ, উৎসর্গ  ট্রাষ্ট, জনতার রংপুর, সৎকার সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন তার মৃতদেহে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেন করেছেন। পরে তাকে কমিউনিস্ট পার্টির লাল সালাম প্রদর্শন করা পূর্বক প্রশাসনের একটি সুসজ্জিত দল গার্ড অব অনার প্রদান করেন। পরে বীর মুক্তিযোদ্ধা কমরেড চন্দন ঘোষকে রাষ্ট্রীয় মর্যাদায় নগরীর দখিগঞ্জ মহাশ্বাশানে সমাহিত করা হয়।

বীর মুক্তিযোদ্ধা কমরেড চন্দন ঘোষ এর আতœজীবন সম্পর্কে জানা গেছে তিনি রংপুর নগরীর ধাপ এলাকার বাসিন্দা। স্কুলে পড়ার সময় থেকেই প্রগতিশীল ছাত্র সংগঠন ছাত্র ইউনিয়নের সাথে যুক্ত হন। তিনি রংপুর কমিউনিস্ট পার্টির একজন সার্বক্ষণিক কর্মী হিসেবে নিজেকে নিয়োজিত করেছিলেন। ১৯৭১ এর সালে তিনি দেশ মায়ের সেবার ব্রত নিয়ে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি মুক্তিযুদ্ধকালীন ন্যাপ কমিউনিষ্ট পার্টির ছাত্র ইউনিয়নের গেরিলা সংগঠক ছিলেন। তিনি কৃষককের দাবি আদায়ের লক্ষ্যে মাঠ পর্যায়ের একজন লড়াকু সৈনিক হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন। ১৯৯০ সালে কমিউনিস্ট পার্টির বিভাজনের সময় কমরেড চন্দন ঘোষ শক্ত হাতে রংপুরে পার্টির হাল ধরেন। সেই সময় তিনি কমিউনিস্ট পার্টি রংপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক নির্বাচিত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি কমিউনিস্ট পার্টির রংপুর জেলা কমিটির সম্পাদক ম-লীর সদস্য, উৎসর্গ ট্রাস্টের সদস্যসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। তিনি আজীবন সাধারণ মানুষের মুক্তির সংগ্রামে নিজেকে নিয়োজিত রেখেছিলেন।

বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক, কৃষক সমিতির প্রবীন নেতা, বীর মুক্তি যোদ্ধা কমরেড চন্দন ঘোষের মৃত্যুতে কমিউনিস্ট পার্টি, মুক্তিযোদ্ধা সংসদ, জাসদ, বাসদ, জনতার রংপুর, গণতন্ত্রী পার্টি, ছাত্র ইউনিয়নসহ সাবেক ও বর্তমান ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ এবং বিভিন্ন রাজনৈতিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ শোক প্রকাশ করেছেন।