খাগড়াছড়ি-কক্সবাজার বাস চলাচলে হাটহাজারী রুট বন্ধে যাত্রীরা হয়রানির শিকার

আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
প্রকাশিত: ১:৪৬ অপরাহ্ন, ২৫ অগাস্ট ২০২১ | আপডেট: ১০:৪৩ পূর্বাহ্ন, ১৮ মে ২০২৪

খাগড়াছড়ি-হাটহাজারী বাস মালিক সমিতির অভ্যন্তরীণ দ্বন্দ্বে হাটহাজারী রুট হয়ে খাগড়াছড়ি-কক্সবাজার সরাসরি বাস চলাচল বন্ধ রয়েছে। ফলে শত শত যাত্রী হয়রানির শিকার হচ্ছে। 

আর এতে করে প্রতিদিন ভোগান্তি পোহাতে হচ্ছে বারৈয়ারহাট হয়ে বিকল্প রুটে চলাচলকারী শত শত সাধারণ বাস যাত্রীর। কিন্তু সমস্যা নিরসনে কারোরই তেমন কোন মাথাব্যথা নেই। 

দুই জেলার বাস মালিকদের স্বার্থে একটু ব্যাঘাত ঘটলেই কোনরকম পূর্ব নোটিশ ছাড়াই তারা নিজেদের খেয়াল খুশি মতো সরাসরি বাস চলাচল বন্ধ করে দেন। তাদের কাছে সাধারণ যাত্রীরা একেবারেই খেলার পুতুল।

জানা যায়, খাগড়াছড়ি-হাটহাজারী বাস মালিক সমিতির অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে গত ২০আগস্ট থেকে খাগড়াছড়ি-হাটহাজারী রুটে সরাসরি বাস চলাচল বন্ধ হয়ে যায়। সেই থেকে আজ পর্যন্ত দুই জেলার বাস মালিক সমিতির মধ্যে কোন প্রকার সমঝোতা হয়নি। এমনকি লকডাউনের কারণে দীর্ঘদিন সারাদেশে বাস চলাচল বন্ধ থাকলেও ওই সময়ের মধ্যেও তারা তাদের মধ্যে সৃষ্ট দ্বন্দ্বের অবসান ঘটাতে ব্যর্থ হয়েছে। যার কারণে খাগড়াছড়ি-কক্সবাজারের বাস সরাসরি হাটহাজারীর উপর দিয়ে না যেয়ে চট্টগ্রাম-ঢাকা রুটের বারৈইয়ারহাট দিয়ে প্রায় ২ঘন্টা সময় ক্ষেপন করে বাস চলাচল করছে। সেই সাথে ৫০টাকা বাড়তি ভাড়া দিয়ে অত্যন্ত ভোগান্তুির শিকার হয়ে গন্তব্যের উদ্দেশ্য রওয়ানা হচ্ছেন বাস যাত্রীরা।

কারণ সাধারণ যাত্রীদের সেবার মান নিয়ে তারা একটু ও চিন্তিত নন। নিজেদের ব্যবসায়িক স্বার্থই তাদের কাছে বড়। সেইসাথে রয়েছে ছাড় দেয়ার মন মানসিকতার অভাব। আর দুই জেলার বাস মালিক সমিতির অভ্যন্তরীণ বিষয় হওয়ায় এখানে প্রশাসনেরও তেমন কিছুই করার নাই।

সাধারণ বাস যাত্রীরা মনে করেন অচিরেই দুই জেলার বাস মালিকদের মধ্যে সৃষ্ট দ্বন্দ্বের অবসান ঘটবে এবং পূর্বের ন্যায় সরাসরি বাস চলাচল শুরু হবে। শত শত যাত্রীরা প্রায় অতিরিক্ত ২ঘন্টা সময় ক্ষেপণ ও অতিরিক্ত ভাড়া দেয়ার মত চরম দূর্ভোগ হতে পরিত্রাণ পাবে।

খাগড়াছড়ি বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. খলিলুর রহমান খোকন বলেন, খাগড়াছড়ি থেকে কক্সবাজার সরাসরি বাস চলাচলে চট্টগ্রাম রুটে হাটহাজারী বাস মালিক সমিতির সাথে আভ্যন্তরিণ দ্বন্দ্বে বারৈয়ারহাট হয়ে চট্টগ্রাম রুটে প্রায় ১ঘন্টার রাস্তা ৫০টাকা অতিরিক্ত ভাড়াসহ যাত্রী নিয়ে চলাচল করা হচ্ছে। অচিরেই উভয়পক্ষের আলোচনার মাধ্যমে এ দ্বন্দ্বের অবসান হবে।

চট্টগ্রাম নাজিরহাট খাগড়াছড়ি বাস মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান বলেন, গত ১১মার্চ থেকে খাগড়াছড়ি-কক্সবাজার-খাগড়াছড়ি সমঝোতার ভিত্তিতে ৬টি বাস সার্ভিস চালু হয়। লকডাউনের কারণে গত ৩এপ্রিল থেকে গণপরিবহন চলাচল বন্ধ থাকে। লকডাউন না থাকায় পূণরায় গণপরিবহন চালু হয়। কিন্তু জানতে পারলাম কারো সাথে কোন প্রকার আলোচনা ছাড়াই খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক সমিতির একক সিদ্ধান্তে হাটহাজারী রুট হয়ে সরাসরি গাড়ি চলাচল বন্ধ করে বারৈয়ারহাট দিয়ে কক্সবাজারে বাস চলাচল করছে। আশা করছি অচিরেই উভয়পক্ষের আলোচনা সাপেক্ষে সমস্যার সমাধানের মাধ্যমে পূণরায় সরাসরি বাস চালুর মাধ্যমে যাত্রীদের সেবার মান বাড়ানো ও হয়রানি বন্ধ হবে।

উল্লেখ্য, খাগড়াছড়ি-কক্সবাজার অভিমূখে শান্তি পরিবহন ও শান্তি এক্সপ্রেসের ৪টি এবং ব্যাক্তি মালিকানার ২টি মোট ৬টি বাস ১১মার্চ২০২১ইং হতে সরাসরি হাটহাজারী রুট হয়ে চলাচল করতো। কিন্তু বর্তমানে সেগুলো আর সরাসরি চলাচল করছেনা।   তবে চট্টগ্রাম নাজিরহাট খাগড়াছড়ি বাস মালিক সমিতি তাদের পূর্বের অবস্থায় ফিরে যেতে চায়।

যাত্রী পরিবহন সুষ্ঠু-সুশৃঙ্খল ও হয়রানি-ভোগান্তিমুক্ত করতে পরিবহন মালিকপক্ষের দায়িত্বশীল ভূমিকা ও সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কঠোর নজরদারি প্রত্যাশা সাধারণ যাত্রীদের।