খাগড়াছড়িতে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি শীর্ষক ক্যাম্পেইন

আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
প্রকাশিত: ১১:৫২ পূর্বাহ্ন, ২২ অক্টোবর ২০২১ | আপডেট: ১২:২৪ অপরাহ্ন, ১৮ মে ২০২৪

পাহাড়ে নারীর উন্নয়নের তরে, এবার তথ্য যাবে ঘরে ঘরে, এ প্রতিপাদ্যে খাগড়াছড়িতে তথ্য প্রাপ্তি অধিকারে নারীর অগ্রগতি শীর্ষক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার(২১ অক্টোবর) সকালে খাগড়াছড়ি জেলা প্রশাসক কার্যালয় সম্মেলন কক্ষে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি শীর্ষক ক্যাম্পেইন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, তৃণমূল উন্নয়ন সংস্থার প্রকল্প সমন্বয়কারী মিনুচিং মারমা। এসময় উপস্থিত ছিলেন জেলা তথ্য বিষয়ক কর্মকর্তা বাপ্পী চক্রবর্তী, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. মহিউদ্দিন আহমেদসহ জেলা ও উপজেলা বিভিন্ন দপ্তরে কর্মকর্তা ও চেয়ারম্যান বৃন্দ।

অনুষ্ঠানে তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন, সিভিল সার্জন নূপুর কান্তি দাশ, খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা মতিন, টিবিসি পরিচালনা করেন দি কার্টার সেন্টারের প্রোগ্রাম অফিসার রুকসানা আফরোজ, জেলা সমাজসেবা উপ- পরিচালক মো: মনিরুল ইসলাম।

জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন, জেলা উপজেলা বিভিন্ন দপ্তরে অর্থবছরে ভিত্তিক সরকারের উন্নয়ন খাটে বরাদ্ধ হিসাব এবং সেই বরাদ্দ থেকে কতটুকু উন্নয়ন, চলমান কাজ সম্পর্কে বিশ্লেষণ তথ্য, কাজের কোনো ত্রুটি রয়েছে কিনা। ত্রুটি থাকলে সাংবাদিকরা রিপোর্ট করবে। সব ব্যয়ের স্বচ্ছতা ও সবার কাজের জবাব দিহিতা নিশ্চিত হবে।

তিনি আরো বলেন, তথ্যে প্রবেশধিকার বৃদ্ধির মাধ্যমে অর্থনৈতিক ক্ষমতায়ন এবং নারীর অধিকার সুরক্ষার লক্ষ্যে সরকার এবং সুশীল সমাজের সচেতনতা বৃদ্ধি হবে, এবং দেশ উন্নয়ন হবে।

তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা বলেন, পাহাড়িরা পার্বত্য এলাকায় শিক্ষিত হার কম ফলে কোনো সরকারি দপ্তরে তথ্য চাওয়ার ক্ষেত্রে ভয় ভিত্তি থাকে, তাদের মূলত ভাষাগত কারণে জানার ইচ্ছা থাকলেও ভয়ে নিরবে থেকে যায়। আর অজানা রয়ে যায়।

নারীদের তথ্য প্রাপ্তিতে সবচেয়ে বেশী সহযোগিতা এবং নারী অধিকার নিয়ে কাজ করে সফল হয়েছেন পানছড়ি উপজেলা মহিলা অফিসার মনিফা বড়ুয়া, মাটিরাঙ্গা প্রাণী সম্পদ অফিসার ডা: পলাশ কান্তি চাকমা, খাগড়াছড়ি জাবারাং কল্যাণ সমিতি ধনেশ্বর ত্রিপুরা, দীঘিনালার তৃণমূল উন্নয়ন সংস্থা নারী সদস্য আলোরাণী চাকমাকে দি কার্টার সেন্টার পক্ষ থেকে ৪ জন সফল ব্যক্তির হাতে ক্রেস্ট তোলে দেন জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।