মানিকছড়ির ৩ইউপি নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী চূড়ান্ত

আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
প্রকাশিত: ১:৩১ অপরাহ্ন, ১৬ নভেম্বর ২০২১ | আপডেট: ৯:৫৩ পূর্বাহ্ন, ১৮ মে ২০২৪

চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনের ৪র্থ ধাপের ঘোষিত তফসিলে খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার ৩ইউনিয়নে নির্বাচন আগামী ২৩ডিসেম্বর। 

ফলে উপজেলা আওয়ামী লীগের চেয়ারম্যান পদে নৌকার মাঝি নির্বাচন করেছে আওয়ামীলীগ।দলীয় ভোটারদের প্রত্যক্ষ ভোট ও দলীয় সিদ্ধান্তে দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়েছে।

রবিবার (১৪ নভেম্বর) মানিকছড়ি (সদর) ইউপি’র বর্ধিত সভায় সভাপতিত্ব করেন ইউনিয়ন আ.লীগ সভাপতি মো. আকতার হোসেন ভূঁইয়া। অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য, এম. এ. রাজ্জাক ও মো. আবুল কালাম , সাংগঠনিক সম্পাদক মো. শফিকুর রহমান ফারুক, উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, সাংগঠনিক সম্পাদক মো. রফিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান ও সাবেক যুবলীগ সভাপতি মো. তাজুল ইসলাম বাবুল, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, ছাত্রলীগ সভাপতি মো. জামাল হোসেন, সাধারণ সম্পাদক চলাপ্রূ মারমা নিলয়সহ ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগি অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

উপজেলা আওয়ামীলীগ সভাপতি মো. জয়নাল অঅবেদীন ও সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দীন বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ নির্বাচনমূখী দল। জনগণই তাঁদের প্রতিনিধি নির্বাচন করবে। তাই আমার তৃণমূলে বর্ধিত সভার আয়োজনের মধ্য দিয়ে প্রত্যক্ষ ভোট ও দলীয় সিদ্ধান্তে নৌকার মাঝি বা কর্ণধার মনোনীত করেছি। এখন মাননীয় সাংসদের মাধ্যমে কেন্দ্রে এই তিনজনের নামের তালিকা প্রেরণ করা হবে।

উপজেলার ৪নং তিনটহরী ইউনিয়নে দলীয় প্রার্থী (নৌকা) হিসেবে মনোনীত হয়েছেন বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের দুর্যোগ ও ত্রাণ বিষয়ক সম্পাদক মো. আবুল কালাম আজাদ। তাঁর সাথে প্রার্থী ছিলেন, উপজেলা আওয়ামী লীগের নির্বাহী সদস্য মো. আনোয়ার হোসেন ভূঁইয়া, ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান।

 ২নং বাটনাতলী ইউনিয়নে নৌকা প্রতীক পেয়ে মনোনীত হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. আবদুর রহিম। প্রার্থী ছিলেন, বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. শহীদুল ইসলাম মোহন, সাবেক উপজেলা ছাত্রলীগ সভাপতি ও বর্তমান উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আলমগীর হোসেন।

১নং মানিকছড়ি ইউপিতে দলীয় প্রার্থী ভাবে মনোনীত হয়েছেন বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. শফিকুর রহমান ফারুক।

দলীয় প্রার্থী মনোনয়নকে ঘিরে উপজেলার তিনটহরী, বাটনাতলী ও মানিকছড়িতে নৌকা প্রতীক পেতে প্রার্থীরা নানা কলাকৌশলে দেন-দরবার, তদবির করেও নেতাদের মন জয় করতে পারেনি। শেষমেষ তৃণমূলের দলীয় নেতা-কর্মীদের প্রত্যক্ষ ভোটে নৌকা মাঝি মনোনীত হতে হয়েছে। উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. জয়নাল আবেদীন ও সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দীন উপজেলা ও জেলা আওয়ামী লীগ নেতাদের নিয়ে সরজমিনে বর্ধিত সভার আয়োজনে দলীয় প্রার্থী মনোনয়নের বিষয়টি সম্পন্ন করেন।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪র্থ ধাপে উপজেলার ১নং মানিকছড়ি, ২নং বাটনাতলী ও ৪নং তিনটহরী ইউনিয়ন নিবার্চন অনুষ্ঠিত হবে। ফলে ইতোমধ্যে উপজেলা নির্বাচন অফিস হালনাগাদ ভোটার, কেন্দ্র, ভোট কক্ষ নির্ধারণ করেছে। সে অনুযায়ী মানিকছড়ি ইউপিতে ভোটার ১৮হাজার ৯১৮জন। তিনটহরীতে ১১হাজার ৮১১জন ও বাটনাতলী ইউপিতে ১১হাজার ১৫৯জন। মোট ভোট কেন্দ্র ২৭টি, ভোট কক্ষ ৯৫টি।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. শওকত আলী চৌধুরী বলেন, দেশব্যাপী চলমান ইউপি নির্বাচন সুন্দর ও সুষ্ঠ করতে আমরা প্রস্তুতি সম্পন্ন করেছি।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের ঘোষিত তফসিলে মনোনয়ন পত্র জমার শেষ তারিখ ২৫নভেম্বর, বাছাই ২৯নভেম্বর, আপিল ৩০ থেকে ০২ডিসেম্বর ও আপিল নিস্পত্তি ৩ থেকে ৫ডিসেম্বর। নির্বাচন আগামী ২৩ডিসেম্বর।