বান্দরবানে নারীর স্বাস্থ্য-সুরক্ষায় বিএনপিএস'র মতবিনিময় সভা

আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন, পার্বত্যাঞ্চল প্রতিনিধি
প্রকাশিত: ৫:০৪ অপরাহ্ন, ২৩ নভেম্বর ২০২১ | আপডেট: ২:০৪ অপরাহ্ন, ১৮ মে ২০২৪

বাংলাদেশ নারী প্রগতি সংঘ(বিএনপিএস) এর উদ্যোগে “আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ” প্রকল্পের কার্যক্রম অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) সকাল ১০টায় বাংলাদেশ বান্দরবান জেলা প্রশাসনের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।বাংলাদেশ নারী প্রগতি সংঘের প্রকল্প ব্যবস্থাপক সঞ্জয় মজুমদারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি। 

এসময় অতিরিক্ত  জেলা প্রশাসক শেখ সাদেক, অতিরিক্ত পুলিশ সুপার কুদ্দুছ ফরাজী,পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা: অংচালু, সমাজ সেবা বিভাগের উপ-পরিচালক মিলটন মুহুরী, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক ড. সাইফুদ্দিন মোহাম্মদ হাসান আলী, থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা আতাউল গণি ওসমানী, অনন্যা কল্যাণ সংগঠনের (একেএস) নির্বাহী পরিচালক ডনাই প্রু নেলী, বাংলাদেশ নারী প্রগতি সংঘের লিয়াজু অফিসার শরীফ চৌহান, বাংলাদেশ নারী প্রগতি সংঘের (বিএনপিএস) মাস্টার ট্রেইনার সুমিত বণিক, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অং চা মংসহ বিভিন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সভায় বাংলাদেশ নারী প্রগতি সংঘের (বিএনপিএস) মাস্টার ট্রেইনার সুমিত বণিক প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করতে গিয়ে বলেন, “ বিএনপিএস ১৯৮৬ সাল থেকে নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠার জন্য কাজ করে আসছে। অধিকার ভিত্তিক বেসরকারি উন্নয়ন সংস্থা হিসেবে বিএনপিএস তৃণমূল পর্যায়ে কিশোরী, নারী-পুরুষদের সংগঠিত ও সচেতন করে তাদের জীবনমান উন্নয়নের জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। 

এর পাশাপাশি বিএনপিএস জাতীয় পর্যায়ে সংশ্লিষ্ট আইন, নীতি ও পদ্ধতিকে নারী ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সহায়ক করে তুলতে নীতি নির্ধারণী পর্যায়ে সক্রিয় ভূমিকা রাখছে, এরই ধারাবাহিকতায় ৩পার্বত্য জেলায় বিএনপিএস এর নারীর স্বাস্থ্য ও মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনার উন্নয়ন এবং নারীর প্রতি সহিংসতা বন্ধে ‘আমাদের জীবন আমাদের স্বাস্থ্য আমাদের ভবিষ্যৎ’ প্রকল্পের ৫বছর মেয়াদী কার্যক্রম স্থানীয় সহযোগী সংগঠনের মাধ্যমে বাস্তবায়ন চলমান রয়েছে। 

তিনি আরো বলেন, ২০১৯ সাল হতে ইউরোপিয়ান ইউনিয়ন ও সিমাভি নেদারল্যান্ডসের অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়নে  ৩ পার্বত্য জেলার ১০টি স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে। “আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ” এই প্রকল্প পার্বত্য জেলাতে বাস্তবায়নের ফলে এলাকায় কিশোরীরা আগের চেয়ে তাদের স্বাস্থ্য সর্ম্পকে আরো বেশি সচেতন হচ্ছে।

এসময় থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) আতাউল গণি ওসমানী বলেন, বাংলাদেশ নারী প্রগতি সংঘের (বিএনপিএস) উদ্যোগে “আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ” প্রকল্পের মাধ্যমে নারীদের উন্নয়ন তরান্বিত হচ্ছে আর এই প্রকল্পের কার্যক্রম আরো বাড়ানোর মধ্য দিয়ে নারীদের ক্ষমতায়ন নিশ্চিত করা সম্ভব হবে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, বাংলাদেশ নারী প্রগতি সংঘের (বিএনপিএস) উদ্যোগে “আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ” প্রকল্পের কার্যক্রম বান্দরবানে সুন্দরভাবে পরিচালিত হচ্ছে। শুধু প্রকল্পের কার্যক্রম সচেতনতা বৃদ্ধি নিয়ে বসে থাকলে চলবে না পাশাপাশি অর্থ বরাদ্ধ বৃদ্ধি করে প্রকল্প এলাকায় কিশোরীদের উন্নয়নে আরো কার্যক্রম বাড়াতে হবে।  

সভা শেষ পর্যায়ে সভাপতির বক্তব্য রাখতে গিয়ে বাংলাদেশ নারী প্রগতি সংঘের প্রকল্প ব্যবস্থাপক সঞ্জয় মজুমদার বলেন, বাংলাদেশ নারী প্রগতি সংঘের উদ্যোগে এবং বেসরকারি উন্নয়ন সংস্থা একেএস, গ্রাউস ও তহ্জিংডং এর সার্বিক সহযোগিতায় বান্দরবানে “আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ প্রকল্প ” এর কার্যক্রম চলমান রয়েছে।