গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব ইতিবাচকভাবে বিবেচনা করছে হামাস

newsdesk
newsdesk newsdesk
প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ন, ০৩ মে ২০২৪ | আপডেট: ১২:০৫ অপরাহ্ন, ১৮ মে ২০২৪

ফিলিস্তিনি গোষ্ঠি হামাস বলেছে, গাজা যুদ্ধবিরতি চুক্তিকে তারা ইতিবাচক মনোভাব নিয়ে বিবেচনা করছে।
কয়েক মাসের বিক্ষিপ্ত যুদ্ধ বিরতির আলোচনার পর হামাস জিম্মি যুদ্ধবিরতির সর্বশেষ প্রস্তাব নিয়ে আশাবাদ ব্যক্ত করছে যে শিগগিরই একটি চুক্তিতে পৌঁছানো যেতে পারে, এর মধ্যে অবরুদ্ধ উপত্যকার চিকিৎসকরা শুক্রবার গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় নতুন করে হামলার খবর দিয়েছেন।
হামাস প্রধান ইসমাইল হানিয়া বলেছেন, আমাদের জনগণের দাবি উপলব্ধি করে’ একটি চুক্তির মাধ্যমে চলমান যুদ্ধবিরতি আলোচনা সম্পন্ন করতে গোষ্ঠীটি ‘শিগগিরই’ মিশরে একটি প্রতিনিধি দল পাঠাবে।
হামাস গোষ্ঠীর রাজনৈতিক শাখার নেতা হানিয়াহ বৃহস্পতিবার মিশরীয় ও কাতারি মধ্যস্থতাকারীদের সঙ্গে ফোনে বলেছেন, হামাস ইসরায়েলের সর্বশেষ প্রস্তাব ‘ইতিবাচক মনোভাব’ নিয়ে দেখছে। বৃহস্পতিবার যুদ্ধবিরতি আলোচনার বাঁক জোরালো মোড় নিয়েছে।
জাতিসংঘের এক প্রতিবেদনে ধারণা করা হয়েছে যে গত প্রায় সাত মাসের যুদ্ধে ধুলিসাৎ হয়ে যাওয়া সমস্ত ঘরবাড়ি পুনর্গঠন করতে ৮০ বছর সময় লাগতে পারে।
হামাস ও ইসরায়েল কয়েক মাস ধরে নতুন চুক্তির শর্তাবলী নিয়ে বিবাদে জড়িয়েছে। যুদ্ধ বন্ধে হামাসের স্থায়ী যুদ্ধবিরতি ও সেনা প্রত্যাহারের দাবি ইসরাইল প্রত্যাখ্যান করেছে। ইসরায়েল  সরকার অবশিষ্ট বন্দীদের দেশে ফিরিয়ে আনার দাবিতে নিয়মিত প্রতিবাদের মুখোমুখি হলেও প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধ অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন। প্রায় ১৫ লাখ বেসামরিক নাগরিকের ভাগ্য নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ থাকা সত্ত্বেও তিনি বলেছেন  যুদ্ধবিরতি হোক বা না হোক তিনি রাফাতে স্থল সেনা পাঠাবেন।
ব্রিটেন প্রকাশিত বিবরণী অনুযায়ী, বিবেচনাধীন যুদ্ধবিরতির প্রস্তাবে ৪০ দিনের যুদ্ধ থামানো এবং সম্ভাব্য হাজার হাজার ফিলিস্তিনি বন্দীর মুক্তির জন্য ইসরায়েলি জিম্মি বিনিময়ের কথা রয়েছে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্যে তার সর্বশেষ  সফরের সময়, ইসরায়েলের পক্ষ থেকে একটি ‘অসাধারণ উদার’ চুক্তি হিসেবে অভিহিত করে ফিলিস্তিনি গোষ্ঠীকে চুক্তিটিকে মেনে নেওয়ার আহ্বান জানান। ব্লিঙ্কেন বুধবার সাংবাদিকদের বলেন, যদি হামাস প্রকৃতই ফিলিস্তিনি জনগণের কথা চিন্তা করে ও তাদের দুর্দশা তাৎক্ষণিকভাবে লাঘব করতে চায় তাহলে চুক্তিটি তারা গ্রহণ করবে।
হানিয়ার মন্তব্যের আগ পর্যন্ত, গাজা-নিয়ন্ত্রনে থাকা হামাস প্রস্তাবিত যুদ্ধবিরতিকে নেতিবাচকভাবে নিয়েছিল।