চল্লিশ নয় -৩৫ বছরের বেশি বয়সের সবাই করোনা ভ্যাকসিনের আবেদন করতে পারবে

অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক অনলাইন ডেস্ক
প্রকাশিত: ৫:২৭ অপরাহ্ন, ০৫ জুলাই ২০২১ | আপডেট: ৫:২৭ অপরাহ্ন, ০৫ জুলাই ২০২১

আগামী বৃহস্পতিবার (৮ জুলাই) ফের অনলাইনে সুরক্ষা প্ল্যাটফর্মে করোনাভাইরাসের ভ্যাকসিন নিতে আগ্রহীদের জন্য ফের শুরু হচ্ছে নিবন্ধন কার্যক্রম।। এবারে এই নিবন্ধনের জন্য সর্বনিম্ন বয়সসীমা রাখা হচ্ছে ৩৫ বছর।

সোমবার (৫ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃএ বি এম খুরশিদ আলম এবং অধিদপ্তরের অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ কর্মসূচির পরিচালক ও মুখপাত্র অধ্যাপক ডাঃ রোবেদ আমিন এ তথ্য নিশ্চিত করেছেন।

ডিজি হেলথ ডাঃ খুরশিদ আলম বলেন কোভিশিল্ড ভ্যাকসিনের মজুত শেষের পথে থাকায় ভ্যাকসিন নিতে আগ্রহীদের নিবন্ধনের সুযোগ বন্ধ ছিল। আগামী বৃহস্পতিবার থেকে আবার সুরক্ষা প্ল্যাটফর্মে নিবন্ধন করতে পারবেন সবাই।

তিনি আরও বলেন বর্তমানে চল্লিশোর্ধ্ব ব্যক্তিরা করোনার ভ্যাকসিন প্রাপ্তির জন্য নিবন্ধন করতে পারছেন। এটি এখন কমিয়ে আনা হয়েছে। ৩৫ বছরের ব্যক্তিরা নিবন্ধন করতে পারবেন। রোববার (৪ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবের সভাপতিত্বে ভ্যাকসিন ব্যবস্থাপনার এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে তিনি জানান।

সুরক্ষায় নিবন্ধনের জন্য আগের মতোই শর্ত থাকছে কি না ? জানতে চাইলে ডাঃ রোবেদ আমিন বলেন এর আগে ভ্যাকসিন নেওয়ার জন্য ন্যূনতম ৪০ বছর বয়স প্রয়োজন হতো। এখন ৩৫ বছরের বেশি বয়সী যে কেউ ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করতে পারবেন। এ ছাড়া শিক্ষার্থী ও প্রবাসীসহ অন্য যাদের ভ্যাকসিন দেওয়া হবে তারাও নিজ নিজ কর্তৃপক্ষের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের জন্য উন্মুক্ত করে সুরক্ষায় নিবন্ধন করতে পারবেন।

যেভাবে নিবন্ধন করা যাবেঃ-
করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে আগ্রহীরা সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েব অ্যাপ্লিকেশনে গিয়ে অথবা মোবাইলে অ্যাপ ডাউনলোড করে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

অ্যাপটি ফ্রি ডাউনলোড করা যাবে www.surokkha.gov.bd। নিবন্ধনের পর সেখান থেকেই জানা যাবে, কবে কখন টিকা নিতে হবে।

পরিচয় যাচাইয়ে এই অ্যাপে বেশ কয়েকটি ক্যাটাগরি আছে। যার একটি সিলেক্ট করার পর জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্ম তারিখ দিয়ে নিবন্ধন শুরু করতে হবে। জাতীয় পরিচয়পত্রের নম্বর যাচাই করে সব ঠিক থাকলে স্ক্রিনে নিবন্ধনকারীর নাম দেখানো হবে বাংলা ও ইংরেজিতে। সেখানে একটি ঘরে একটি মোবাইল ফোন নম্বর চাওয়া হবে, যে নম্বরে তাকে পরবর্তীতে ভ্যাকসিন সংক্রান্ত তথ্য এসএমএস করা হবে।