স্বামী পরিত্যক্তা

কোহিনূর আক্তার
কোহিনূর আক্তার কোহিনূর আক্তার
প্রকাশিত: ১:১৮ পূর্বাহ্ন, ০৪ জুলাই ২০২১ | আপডেট: ১:১৮ পূর্বাহ্ন, ০৪ জুলাই ২০২১

একজন স্বামী ছাড়া নারী , তাকে বলা হয় পরিত্যক্তা ! পরিত্যক্তা মানেটা কি কোনো অবহেলা বা তিরস্কার নয় ? যার মানে স্বামী ছাড়া নারীকে ঘটা করে উপহাস করা । একজন নব সন্তান যে নারীর পেটে জন্ম হলো । কিছুদিন পরে জীবন পরিণীতার আবেদনে তাকে স্বামী পরিত্যক্তা লিখতে হলো । তাহলে যখন সন্তান মাকে ফেলে চলে যায় তখন তো মা পরিত্যক্তা বলতে হয় ? বাবা মা ভাই বোন আত্মীয় স্বজন প্রীতি একটু ভালবাসা ভরসা ও সন্মান যখন সব হারায় ,তখন তো বলতেই হয় তাকে জীবন পরিণীতার আবেদনে সর্বহারা-পরিত্যক্তা ।

স্বামী ছাড়া কে বলা হয় ,স্বামী পরিত্যক্তা, স্বামী মরাকে বলা হয়, বিধবা একের অধিক স্বামী ছাড়াকে বলা হয়, অলক্ষ্মী অপায়া। শরীর পিপাসু পুরুষের ভোগ্য পণ্য হলে তাকে বলা হয়, বেশ্যা বা মাগি। জোড় করে এই নারী শরীরটাকে কেউ লুট করলে , তাকে বলা হয়, ধর্ষিতা। এই শিক্ষিত সমাজের দৃষ্টি পটে ঘৃণিত ধর্ষিতা নারী, তার পরিচয় হয় সর্ব মনো-দ্বারে।

স্বামী পরিত্যক্তা বলে মেয়েটিকে সমাজ তাচ্ছিল্য করলো। আর যে স্বামী স্ত্রী বাচ্চা ছেড়ে চলে গেলো তাকে কি বলা হয় ? বেইমান ? বেজন্মা ? নাকি পুরুষের এইটাই চরিত্র তাই তারা বরাবরই পুরুষ নামেই গর্বিত ? মুসলিম ধর্মে আল-কোরআনে (সুরা নিসা আয়াত ১৯ ও সুরা বাক্বারা আয়াত ২২৮) সেখানে নারীকে সন্মান দিয়ে পুরুষের সমান অধিকার দেয়া হয়েছে।

তাহলে কেনো নারীকে তাচ্ছিল্য করা এতো নামে ডাকা ? সনাতন ধর্মে গীতায় বলা হয়েছে যত্রৈতাস্ত্রন পুজান্তে সর্বাস্তত্রাফলা ,( মনু স্মৃতি ৯,১৩১) সেখানেও বলা হয়েছে একজন কন্যা একজন পুত্রের সমান অধিকার। তাহলে সনাতন ধর্মের মেয়েরা কি আজও তাদের সমান প্রাপ্যে প্রাপ্তি হচ্ছে ? খ্রিস্টান ধর্ম বাইবেলও বলা হয়েছে Jesus showed compassion for women and gave them equal rights, (লুক)

কোথায় আছে নারী পরিত্যক্তা ? কোথায় আছে নারীর তাচ্ছিল্য করা সেই মহা নাম গুলো ? বলুন সমাজ শাসক ? বলুন শিক্ষিত সমাজ ? আজ অনেকটা প্রশ্ন জমে গেছে সুস্থ বিবেক দ্বারে।

লেখাটি এই ফেসবুক আইডি থেকে নেওয়া হয়েছে

https://web.facebook.com/photo/?fbid=357359625819523&set=gm.962146647957647