কোরবানীর মাংস তিন ভাগ করে বিতরণ করা জরুরী কি?

অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক অনলাইন ডেস্ক
প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ন, ১৬ জুলাই ২০২১ | আপডেট: ১:২৮ অপরাহ্ন, ১৬ জুলাই ২০২১

কোরবানীর মাংস তিন ভাগ করে বিতরণ করা জরুরী নয়। তবে তিন ভাগ করে বিতরন করাটাই অতি উত্তম বলে জানিয়েছেন আলেমগন। আবার অভিঙ্গ আলেমগন বলছে, আমাদের নবী হযরত মুহাম্মদ (সাঃ) কোরবানীর মাংস তিন ভাগ করে এক ভাগ বিতরন করতেন গরীব ও মিসকিনদের দিতেন, এক ্রভাগ নিজের আত্নীয়-স্বজন ও প্রতিবেশিদের মধ্যে বিতর্রন করতেন এবং এক ভাগ নিজে রাখতেন।

তাহলে এতে করে বুঝা যায় যে হযরত মুহাম্মদ (সাঃ) কে অনুসরণ করে কোবানীর মাংস তিন ভাগ করে বিতরন করা সৌন্দর্যের েএকটি অংশ। পাশাপাশি আমাদের প্রিয় নবীর সুন্নত ও বটে। আবার কেউ যদি তিন ভাগ নাও করে তাতে করে ধর্মীয় দৃষ্টিকোন থেকে কোন বাধা নেই। আবার যদি কেউ মনে করে তিন ভাগের সব ভাগই বিতরণ করবে তাতেও কোন সমস্যা নেই।

মারকাযুদ্ দাওয়াহ আল ইসলামিয়ার মাসিক গবেষনাপত্র আল কাউসারে এ বিয়য়ে মাওলানা মুহাম্মদ ইয়াহিয়া লিকেছেন, মাসআলা-৪৩: কোরবানীর মাংসের তিন ভাগের একভাগ গরীব ও মিসকিনদের মধ্যে, একভাগ নিজের আত্নীয়- স্বজন ও পাড়া প্রতিবেশিদের মধ্যে বিতরণ করা অতি উত্তম কাজ। আবার সব মাংস যদি কেউ রেখে দেয় তাতে ও কোন অসুবিধা নেই। (বাদায়েউস সানায়ে ৮/২২৪, আলমগীরী ৫/৩০০)

রাজধানীর আজিমপুর ফয়জুল উলুম মাদ্রাসার হাদিসের শ্রেষ্ঠ শিক্ষক মুফতি লুৎফর রহমান বলেন, কোরবানীর মাংস তিন ভাগেই ভাগ করতে হবে এমন কোন শর্ত নেই। তবে বন্টন করা রাসুল (সাঃ) এর সুন্নত।

জরুরী মাসায়েলঃ-

কোরবানীর মাংস বন্টনের বিষয়ে মাওলানা মুহাম্মদ ইয়াহিয়া শরিক,(শরিক হিবেবে) এ লিখেছেন কোরবানীর মাংস ওজন করে বন্টন করতে হবে। অনুমান করে বন্টন করা জায়েজ নয়।(আদ্দুররুল মুখতার ৬/৩১৭,কাযীখান ৩/৩৫১)